• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

‘মেসিকে পরিকল্পিতভাবে বিশ্বকাপ জেতানো হয়েছে’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২৩, ০৬:২৮ পিএম
‘মেসিকে পরিকল্পিতভাবে বিশ্বকাপ জেতানো হয়েছে’
ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচটা বিশ্বকাপের সব থেকে উত্তপ্ত ম্যাচ ছিল। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের উত্তপ্ত ম্যাচে দুই দলের ফুটবলাররা প্রায় সময়ই ঝামেলাই জড়ায়। তারা আক্রমণাত্বক হয়ে ওঠেন। সেই ম্যাচে রেফারি দুই দলের ফুটবলার, কোচসহ সবাইকে থামাতে ১৮ জনকে কার্ড দেখান। কোয়ার্টর ফাইনালের ম্যাচে শান্ত মেসি অশান্ত হয়ে ওঠা সবারেই হয়তো মনে আছে। এমনকি গোলের পর ফন গালের উদ্দেশে দুই কানে হাত দিয়ে মেসির করা উদযাপনটিও পরে ‘ট্রেডমার্কে’ পরিণত হয়।

সেই ম্যাচের পর মেসি জানান, ফন গালের কথায় অপমানিত হয়ে এমনটা করেছিলেন। সেই ম্যাচের আগে ফন গাল বলেছিলেন, “আর্জেন্টিনার পায়ে যখন বল থাকে না, মেসি তখন কিছুই করেন না।”

ডাচ কোচের মন্তব্য ভালো লাগেনি মেসির। পরের কোচের মন্তব্যর জবাব দেন মাঠে গিয়ে। ডাচদের হারিয়ে মাঠ ছাড়ে আজেন্টিনা। তবে মেসি-ফন গালের সেই দ্বৈরথের রেশ এখনো শেষ হয়ে যায়নি। এবার মেসিকে পরিকল্পিতভাবে বিশ্বকাপ জেতানোর অভিযোগ এনে আবার সেই আলোচনা সামনে নিয়ে আসলেন ফন গাল। বলেছেন, নেদারল্যান্ডসের বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচটি পূর্বপরিকল্পিত ছিল। মেসিকে বিশ্বকাপ জেতানোর জন্যই এমন টা করেছে।

ডাচ সংবাদমাধ্যম ‘এনওএস’স্পোর্টসকে ফন গাল বলেছেন, “আমি এটা নিয়ে বেশি কিছু বলতে চাই না। আপনি যখন দেখবেন কীভাবে আর্জেন্টিনা গোলগুলো করেছিল এবং আমরা কীভাবে গোলগুলো করেছিলাম (তখন বুঝতে পারবেন)। তাদের কিছু খেলোয়াড় সীমা অতিক্রম করেছিল এবং এরপরও তাদের কোনো শাস্তি দেওয়া হয়নি। ফলে আমার মনে হয়েছে এই ম্যাচটা পুরোপুরিভাবে পূর্বপরিকল্পিত খেলা ছিল। আমি যা বলতে চেয়েছি, মেসিকে কি বিশ্বচ্যাম্পিয়ন হতেই হতো? আমার মনে হয়, হ্যাঁ।”

তবে গালের এমন বক্তব্য দেওয়ার পর মেসি চুপ করে থাকলেও তার ভক্তরা ঠিকই মন্তব্য করেছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ সমালোচনাও করেছেন গালকে নিয়ে। একজন লিখেছেন, “ফন গাল চাইলে কাঁদতে পারেন। কিন্তু তিনি কখনো এরকম কোনো শিরোপা জিততে পারবেন না।” অন্য একজন লিখেছেন, “মেসি হারতে পারত যদি আপনার খেলোয়াড়রা পেনাল্টি থেকে গোল করতে পারত।” আরেক জনের মন্তব্য এমন, “সে এখনো নিজের সম্মান বাঁচানোর জন্য অজুহাত খুঁজছে।”

বিশ্বকাপে মেসি ও আর্জেন্টিনার বিপক্ষে পক্ষপাতের অভিযোগ এর আগেও বেশকিছু বার উঠেছে। বিশ্বকাপ থেকে বাদ পড়ার পর পর্তুগিজ ডিফেন্ডার পেপে বলেছিলেন, “আমরা একটি গোল খেয়েছি, যা প্রত্যাশিত ছিল না। তবে আগের রাতে যা হয়েছে, এরপর এই ম্যাচে আর্জেন্টাইন রেফারিকে দায়িত্ব দেওয়া গ্রহণযোগ্য নয়। আমি যা দেখলাম তার পরিপ্রেক্ষিতে বলতে পারি, বিশ্বকাপটা তারা এখন চাইলে আর্জেন্টিনাকে দিয়ে দিতে পারে। আমি এটা এখন বলতেই পারি।”

আর্জেন্টিনার পক্ষে সেমিফাইনাল ম্যাচে রেফারির দেওয়া পেনাল্টির সিদ্ধান্তে হতাশ হয়েছেন ক্রোয়াট অধিনায়ক লুকা মদরিচ। তিনি মনে করেন পেনাল্টির কারণেই সেমিফাইনালে হারতে হয়েছে তাদের। মদরিচ বলেন, “পেনাল্টি দেওয়ার সিদ্ধান্ত আমার বিশ্বাস হচ্ছে না। এটা স্পষ্ট যে সেই সিদ্ধান্ত ম্যাচ বদলে দিয়েছে।”

Link copied!