• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫
বোর্ডার-গাভাস্কার ট্রফি

৩৯ মাস পর কোহলির সেঞ্চুরি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১২, ২০২৩, ০২:০৭ পিএম
৩৯ মাস  পর কোহলির সেঞ্চুরি

অবশেষে খরা কাটলো, এক মাস নয় দুই মাস নয় বা ছয় মাসও নয়। ৩৯ মাসের খরা কাটিয়ে টেস্ট ক্রিকেটে সেঞ্চুরির দেখে পেলেন ভারতীয় ব্যাটার বিরাট কোহলি। বোর্ডার গাভাস্কার ট্রফির শেষ টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে চতুর্থ টেস্টে সেঞ্চুরি নিয়ে অপরাজিত ব্যাটিং করছেন তিনি।

সেঞ্চুরি যার কাছে সবচেয়ে সহজ কাজ ছিল এক সময় সেই সেঞ্চুরি খরাতে ভুগেছেন ১ হাজারের বেশি দিন। গত এশিয়া কাপে টি-টোয়েন্টি সেঞ্চুরি করে সেই খরা কাটিয়েছিলেন। এরপর ওয়ানডেতেও পেয়েছেন গোটা কয়েক সেঞ্চুরি। কিন্তু কিছুতেই যেন লাল বলের ক্রিকেটে তিন অঙ্কের দেখা পাচ্ছিলেন না তিনি।

অবশেষে শেষ হলো অপেক্ষার পালা। বোর্ডার-গাভাস্কার ট্রফির টেস্ট সিরিজের শেষ ম্যাচের তৃতীয় দিন শেষে ৫৯ রানে অপরাজিত ছিলেন কোহলি। তখনই সেঞ্চুরির আশা উঁকি দিচ্ছিল ভক্তদের মনে।

কোহলি টেস্টের ২৮তম ও ক্যারিয়ারের ৭৫তম সেঞ্চুরি স্পর্শ করেছেন ২৩৯ বলে। শুরু থেকেই এদিন অতি সতর্ক ব্যাটিং করা কোহলির এটা দ্বিতীয় মন্থর সেঞ্চুরি। এর আগে ২০১২ সালে ইংল্যান্ডের বিপক্ষে ২৮৯ বলে সেঞ্চুরি করেছিলেন তিনি।

কোহলি সর্বশেষ সেঞ্চুরিটি করেছিলেন বাংলাদেশের বিপক্ষে কলকাতায় ২০১৯ সালের ২৩ নভেম্বর । এরপর ৪১ ইনিংস পর আবার দেখা পেলেন তিন অঙ্কের মুখ। আর দিনের হিসেব করলে সেটা দাঁড়ায় ১২০৫ দিন পর।

সেঞ্চুরির পথে মাত্র পাঁচটি চার মেরেছেন তিনি। বাকি ৮০ রান নিয়েছেন দৌড়ে। প্রথমে রবীন্দ্র জাদেজা ও পরে কেএস ভারতকে নিয়ে দারুণ দুটি জুটি গড়েছেন কোহলি। যদিও জাদেজা ২৮ এবং ভারত বিদায় নিয়েছেন ৪৪ রানে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত অক্ষর প্যাটেলকে নিয়ে নতুন জুটি গড়ছেন কোহলি। অস্ট্রেলিয়ার করা প্রথম ইনিংসের ৪৮০ রানের চেয়ে এখনও ৩৯ রানে পিছিয়ে আছে ভারত। ১২৫ রানে কোহলি এবং অক্ষর ২১ রানে ব্যাটিং করছেন এর পাঁচ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ৪৪১ রান।

Link copied!