• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশ ক্রিকেটের বড় পতন দেখছেন ইরফান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২, ২০২৩, ১২:৩৮ পিএম
বাংলাদেশ ক্রিকেটের বড় পতন দেখছেন ইরফান
ছবি: সংগৃহীত

বিশ্বকাপে টানা ব্যর্থতার মধ্যদিয়ে যাচ্ছে বাংলাদেশ। একের পর এক ম্যাচ হেরেই চলেছে টিম টাইগার। নিজেদের সবশেষ ছয় ম্যাচে আছে জয়হীন। টানা ম্যাচে হারের কারণে সাকিব আল হাসানের দল সবার আগে বিশ্বকাপের সেমিফাইনাল রেস থেকে ছিটকে গিয়েছে। এরই মধ্যে বাংলাদেশ দলে শঙ্কা জেগেছে ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা নিয়ে। বিশ্বমঞ্চে টাইগারদের এমন ভরাডুবির ব্যাখ্যা দিয়েছেন সাবেক ভারতীয় অলরাউন্ডার ইরফান পাঠান। সেই সঙ্গে তিনি ভবিষ্যতে বাংলাদেশ ক্রিকেটের বড় পতন দেখছেন।

আইসিসি সুপার লিগে তিন নম্বরে থেকে বিশ্বকাপ খেলতে যায় সাকিব আল হাসানের দল। ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরে আফগানিস্তানকে হেসেখেলে হারিয়ে শুরু করে আসর। কিন্তু এরপরই সাকিবের দল দেখে মুদ্রার অপর পিঠ। আফগানদের বিপক্ষে জয়ের পর টাইগাররা টানা ৬ ম্যাচ হেরেছে।

টানা যে ৬ ম্যাচে বাংলাদেশ পরাজিত হয়েছে সে ম্যাচগুলোতে প্রতিপক্ষের চোখে চোখ রেখে লড়াই পর্যন্ত করতে পারেনি সাকিব বাহিনী। তাদের মাঠের পারফরম্যান্সে এমন ভরাডুবির কারণ হিসেবে ইরফান পাঠান দেখছেন টাইগারদের মাঠের বাইরের ইস্যু। বিশ্বকাপের আগে দল ঘোষণায় নানা নাটকীয়তা, মাহমুদউল্লাহকে বাদ দেয়া, বিশ্বকাপের মাঝে সাকিবের দেশে ফেরা এই সব আলোচিত ইস্যুই মাঠের পারফর্মে প্রভাব ফেলেছে।

স্টার স্পোর্টসের এক অনুষ্ঠানে ইরফান বলেন, “আমি এটাকে বাংলাদেশ ক্রিকেটের বড় পতন হিসেবেই দেখছি। বাংলাদেশে এমন নয় যে বিদেশে লিগ খেলা ক্রিকেটার নেই। মুস্তাফিজ, তাসকিন বিদেশে লিগ খেলছে। দলে মাহমুদউল্লাহ, মুশফিক, সাকিবের মতো অভিজ্ঞ ক্রিকেটাররাও রয়েছে। তবে দল হিসেবে তারা পারফর্ম করতে পারছে না।”

পাশাপাশি মাঠের বাইরের ইস্যুগুলো এখানে বড় সমস্যা হয়েও দাঁড়িয়েছে বলে মনে করেন ইরফান। ভারতের সাবেক এই ক্রিকেটার বলেন, “সামর্থ্যের অভাব বাংলাদেশের সমস্যা নয়। এই দলে আরও অন্য সমস্যা আছে। বাংলাদেশের এখন মাঠ এবং মাঠের বাইরের সমস্যার সমাধান করতে হবে।”

নিজেদের ভুলেই এমন পতন হয়েছে বলে মনে করেন পাঠান। তার মতে টাইগার ওপেনার তামিম ইকবালকে বিশ্বকাপ স্কোয়াডে রাখা উচিত ছিল। সাবেক এই অলরাউন্ডার বলেন, “আমি সব সময়ই বলি, বাংলাদেশের ক্রিকেট সংশ্লিষ্টদের ভুল ও বাজে সিদ্ধান্তের কারণেই বাংলাদেশের ক্রিকেট ডুবছে। আমরা তাদের মাঠের বাইরের বিভিন্ন সমস্যার কথা জানি। বিশ্বকাপে বাংলাদেশ দলে তামিম ইকবাল নেই কেন! এই দলে অবশ্যই তামিমের থাকা উচিত ছিল।”

Link copied!