• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

কোহলি-আইয়ারের সেঞ্চুরিতে রানের পাহাড় ভারতের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২৩, ০৬:২৪ পিএম
কোহলি-আইয়ারের সেঞ্চুরিতে রানের পাহাড় ভারতের
ছবি: সংগৃহীত

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ভারতের ব্যাটিং তাণ্ডব চলেছে। বুধবার (১৫ নভেম্বর) নিউজিল্যান্ডের বিপক্ষে টস জিতে ব্যাট করতে নেমে ভারতীয় ব্যাটাররা ঝড় তোলেন। ব্যাটিংয়ে নেমেই আক্রমণাত্মক শুরু করেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা ও শুবমান গিল। এরপর বিরাট কোহলি ও শ্রেয়াস আইয়ারের সেঞ্চুরিতে নির্ধারিত ওভার শেষে ভারত থেমেছে ৪ উইকেটে ৩৯৭ রানে। এতেই কিউইদের ৩৯৮ পাহাড়সম রানের লক্ষ্যে ছুড়ে দিয়েছে ম্যান ইন ব্লুরা।

মুম্বাইয়ের রানপ্রসবা উইকেটে টস জিতে ব্যাটিংয়ে নেমে ভারতের শুরুটা হয়েছে দারুণ। বিশেষ করে মারমুখী ছিলেন রোহিত শর্মা। কিন্তু ব্যাট হাতে তাণ্ডব চালানো রোহিত ২৯ বলে ৪৭ রান করে শিকার হন টিম সাউদির। এতেই ভারত উদ্বোধনী জুটি থেকে তোলে ৫০ বলে ৭১ রান।

তবে রোহিত আউট হওয়ার আগে বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ডটাও নিজের করে নিয়েছেন। ভারতের এই ওপেনার এখন পর্যন্ত বিশ্বকাপে ৫১ বার বল সীমানাছাড়া করেছেন। দ্বিতীয় সর্বোচ্চ ৪৯ ছক্কা হাঁকিয়েছেন ক্রিস গেইল। রোহিতের বিদায়ের পর শুবমানকে সঙ্গ দিতে আসেন বিরাট কোহলি। শুরুতে ধীর গতিতে খেলা শুবমান অধিনায়কের বিদায়ের পর আক্রমণাত্মক হয়ে ওঠেন। তুলে নেন ফিফটিও। তবে তার আক্রমণাত্মক ব্যাটিংয়ে বাধা হয়ে দাঁড়ায় চোট। পায়ের পেশিতে টান লাগায় ২৩তম ওভারের খেলা চলাকালে মাঠ ছাড়েন তিনি।

তবে সেই চোট গুরুতর ছিল না। ৪ উইকেট যাওয়ার পর আবারও ব্যাটিংয়ে নামেন তিনি। শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ৮০ রানে। তৃতীয় উইকেটে কোহলিকে সঙ্গ দিতে মাঠে নামেন শ্রেয়াস আইয়ার। ভারতের রান মেশিন ধীরগতির শুরু করলেও সময়ের সঙ্গে সঙ্গে খোলস ছেড়ে বের হয়ে আসেন। তিনি যে বড় মঞ্চের খেলোয়াড় না গণমাধ্যমগুলোতে এমন গুঞ্জন উঠেছিল কিছুদিন ধরে।

সেই গুঞ্জন উড়িয়ে দিয়ে কোহলি প্রমাণ করে নিজের জাত চেনালেন। ৫৯ বলে ফিফটি করেছিলেন। পরের ৫০ রান করতে খেলেছেন ৪৭ বল। সবমিলিয়ে ১০৬ বলে তিন অঙ্কে পৌঁছে শচিন টেন্ডুলকারের ওয়ানডেতে সর্বোচ্চ ৪৯ সেঞ্চুরির রেকর্ড ভাঙেন বিরাট। ৫০তম সেঞ্চুরি হাঁকিয়ে ওয়ানডেতে সর্বোচ্চ শতকের রেকর্ড নিজের করে নেন এই টপ অর্ডার ব্যাটার। শেষ পর্যন্ত ১১৩ বলে ৯ চার ও ২ ছক্কায় ১১৭ রান করে থেমেছেন কোহলি।

এরপর আগ্রাসী ব্যাট চালান আইয়ার। কোহলি সেঞ্চুরি করতে শত বলের বেশি খরচ করলেও বিশ্বকাপে আইয়ার টানা দ্বিতীয় সেঞ্চুরি করেছেন  টি-টোয়েন্টি মেজাজে। ৩ চার ও ৮ ছক্কায় তিনি শতকে পৌঁছেছেন মাত্র ৬৭ বলে। ট্রেন্ট বোল্টের শিকার হওয়ার আগে তার ব্যাট থেকে এসেছে ৭০ বলে ১০৫ রান।

শেষদিকে লোকেশ রাহুলের ২০ বলে ৩৯ রানের ক্যামিওতে ফাইনাল নিশ্চিত করতে বড় সংগ্রহ পায় ভারত। 

Link copied!