• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
এশিয়ান গেমস

ফিল্ডিং করেই স্বর্ণ পদক জিতল ভারত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৩, ০৯:১৯ পিএম
ফিল্ডিং করেই স্বর্ণ পদক জিতল ভারত
এশিয়ান গেমস ভারত ক্রিকেট দল। ছবি: সংগৃহীত

এশিয়ান গেমসে ক্রিকেট ইভেন্টে প্রথমবারের মতো অংশ নিয়েই বাজিমাত করেছে ভারত। প্রথবার অংশ নিয়েই ভারতের মেয়েদের পর ছেলেরাও ক্রিকেটে স্বর্ণ পদক জিতেছে। এশিয়ান গেমসের ফাইনালে ঋতুরাজ গায়কোয়াড়রা ফিল্ডিং করেই সোনা জিতেছে। শনিবার (৭ অক্টোবর) আফগানিস্তান-ভারতের মধ্যে স্বর্ণ পদকের লড়াইয়ে বৃষ্টি হানা দেয়। ফাইনালে প্রথম ইনিংসে ১৮.২ ওভার খেলার পর বৃষ্টির রাজ্যত্ব চলে।

গেমসের নিয়ম অনুযায়ী র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকায় চ্যাম্পিয়ন হয় ভারত। রানার্সআপ হয়ে রুপা জিতেছে আফগানরা। দিনের শুরুতে তৃতীয় স্থানের লড়াইয়ে পাকিস্তানকে হারিয়ে ব্রোঞ্জ জেতে বাংলাদেশ।

হাংজুর জিযিয়াং ইউনিভার্সিটি অব টেকনোলজি ক্রিকেট মাঠে টস হয়েছে ঠিক সময়েই। তবে টসে হেরে ব্যাটিংয়ে নামার পর বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে ১৮ ওভার ২ বল ব্যাট করে আফগানিস্তান। চারে নামা শহিদুল্লাহর ৪৩ বলে অপরাজিত ৪৯* আর অধিনায়ক গুলবাদিন নাইবের ২৪ বলে অপরাজিত ২৭* রানের ইনিংসে ভর করে ৫ উইকেটে ১১২ রান তোলে আফগানিস্তান। ভারতের পক্ষে একটি করে উইকেট নেন আর্শদীপ সিং, শিভাম দুবে, শাহবাজ আহমেদ ও রবি বিঞ্চয়।

প্রবল বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যাওয়ার পর আর শুরু করা যায়নি। নির্ধারিত সময় শেষে বৃষ্টি না থামলে নিয়মানুযায়ী চ্যাম্পিয়ন ঘোষণা করা হয় গায়কোয়াড়দের। আইসিসি টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে বর্তমানে ভারতের অবস্থান শীর্ষে, আর আফগানিস্তানের অবস্থান দশে। র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকার কারণে ভারত এশিয়ান গেমস শুরু করে কোয়ার্টার ফাইনাল থেকে।

শেষ আটে নেপালকে হারানোর পর সেমিফাইনালে বাংলাদেশকে হারায় ভারত। শেষ পর্যন্ত আফগানিস্তানকে হারানোর সুযোগ না পেলেও র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকার কারণে তাদের সোনা এনে দিয়েছে। 

Link copied!