• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

অবশেষে তারকা ক্রিকেটার ভিলিয়ার্স অবসর গ্রহণের রহস্য জানালেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২৩, ১১:২২ এএম
অবশেষে তারকা ক্রিকেটার ভিলিয়ার্স অবসর গ্রহণের রহস্য জানালেন
ডি ভিলিয়ার্স। ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা ক্রিকেটার এবি ডি ভিলিয়ার্স আন্তর্জাতিক অঙ্গন থেকে অবসর নেন ২০১৮ সালে। অবশ্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলা চালিয়ে যান বেশ কিছুদিন। রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালুরুর (আরসিবি) হয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলেন। ক্রিকেটকে একেবারেই বিদায় দেওয়ার প্রায় আড়াই বছর পর তিনি অবসর গ্রহণের রহস্য জানালেন। 

আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার প্রস্তাব ছিল। ভিলিয়ার্সকে ২০১৯ বিশ্বকাপ খেলানোর চেষ্টা চারিয়ে ব্যর্থ হয় দেশের ক্রিকেট বোর্ড। 

ভিলিায়ার্স পেশাদার ক্রিকেটও ছাড়েন ২০২১ সালে শেষবারের মতো আইপিএলে খেলে। এতোদিন পর ভিলিয়ার্স জানান, ক্যারিয়ারের শেষ দুই বছর কার্যত এক চোখের দৃষ্টিতেই খেলেন তিনি। কেননা অপর চোখের রেটিনা ছিঁড়ে যায়।

ভিলিয়ার্স জানান, ছোট ছেলে দুর্ঘটনাবশত পায়ের গোড়ালি দিয়ে তার ডান চোখে আঘাত করার পর থেকেই দৃষ্টিশক্তি কমতে থাকে। তিনি জানান, যখন তিনি চোখে অস্ত্রোপচার করান, ডাক্তার অবাক হয়ে জানতে চান, এই চোখ নিয়ে কীভাবে তিনি খেলা চালিয়ে যেতেন।

ভিলিয়ার্স বলেন, সৌভাগ্যক্রমে ক্যারিয়ারের শেষ দু’বছর আমার বাঁ-চোখ অসাধারণ কাজ করে।

ভিলিয়ার্স দেশের হয়ে ১১৪টি টেস্টে ৫০.৬৬ গড়ে করেন ৮৭৬৫ রান। সেঞ্চুরি করেন ২২টি এবং হাফ-সেঞ্চুরি ৪৬টি। তিনি টেস্টে ২২২টি ক্যাচ ধরেন এবং ৫টি স্টাম্প-আউট করেন। টেস্টে ২টি উইকেটও রয়েছে তার।

ওয়ানডেতে ভিলিয়ার্স ২২৮টি ম্যাচে ৫৩.৫০ গড়ে ৯৫৭৭ রান করেন। সেঞ্চুরি করেন ২৫টি এবং হাফ-সেঞ্চুরি করেন ৫৩টি। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে তিনি ১৭৬টি ক্যাচ ধরেন এবং ৫টি স্টাম্প-আউট করেন।

দেশের হয়ে ভিলিয়ার্স ৭৮টি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২৬.১২ গড়ে ১৬৭২ রান করেন। কোনও সেঞ্চুরি না করলেও তার হাফ-সেঞ্চুরি ১০টি।
 

Link copied!