• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

চির সবুজ বুফনের বিদায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২, ২০২৩, ০৪:১৭ পিএম
চির সবুজ বুফনের বিদায়
ফাইল ছবি

জিয়ানলুইজি বুফন পেশাদার ফুটবল থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন। জুভেন্টাস ও ইতালির সাবেক গোলকিপার গত দুই মৌসুম শৈশবের ক্লাব পার্মাতে খেলেছেন।  সিরি ‘বি’ তে দুই মৌসুমে ৪৩ ম্যাচ খেলা বুফন ২০২২ সালের ফেব্রুয়ারিতে চুক্তি নবায়ন করেছিলেন। চুক্তি অনুযায়ী আগামী মৌসুমেও পার্মার গোলবারে দেখা যেত তাঁকে। কিন্তু ৪৫ বছর বয়সে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন বিশ্বকাপজয়ী কিংবদন্তি।

গত ২৮ বছর ধরে বুফনকে ঠিক এভাবেই দেখা গেছে। পোস্টের সামনে চিতার মতো ক্ষিপ্র, ব্যক্তিত্বও দাপুটে। ৪৫ বছর বয়সেও নিজের জাল আগলে রাখার তাড়না এতটুকু কমেনি। পার্মার বয়সভিত্তিক দলেই শুরুটা হয়েছিল ‘সুপারম্যান’খ্যাত বুফনের। ২০২১ সালে শৈশবের এই ক্লাবেই ফিরেছিলেন। লক্ষ্যস্থির করেছিলেন, সিরি বি থেকে পার্মাকে ইতালির শীর্ষ লিগে (সিরি আ) ফিরিয়ে আনবেন। কিন্তু সর্বশেষ দুই মৌসুমজুড়ে চেষ্টা করেও পারেননি।

মূলত কয়েক বছর ধরে চোটের কারণে নিয়মিত মাঠে নামতে পারছিলেন না বুফন। অনেকেই ধারণা করেছিলেন, অবসরের সময় হয়তো ঘনিয়ে এসেছে। অবশেষে সেই ধারণাই সত্য হলো। ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত খেলা চালিয়ে যাওয়ার ইচ্ছা থাকলেও সরে আসতে হলো সেই সিদ্ধান্ত থেকে। 

এ দিকে বুফনের সিদ্ধান্তের সঙ্গে পার্মা সম্মতি দিয়েছে বলে জানা গেছে। বিভিন্ন গণমাধ্যম বলছে, বুফনের এজেন্ট চুক্তি বাতিলের বিষয়ে ইতোমধ্যে পার্মার সঙ্গে কথা বলেছেন। বুফন ইতালির হয়ে ১৯৯৭ সাল থেকে শুরু করে ২০১৮ সাল পর্যন্ত ১৭৬ ম্যাচ খেলেছেন। ক্লাব ক্যারিয়ারে খেলেছেন ৯৭৫ ম্যাচ। এর মধ্যে অসংখ্য ম্যাচে ‘অতিমানবীয়’ পারফর্ম করে ভক্তদের নজর কেড়েছেন বারবার।

২৮ বছর আগে ১৯৯৫ সালে পার্মার জার্সিতে পেশাদার ফুটবলে আবির্ভাব তাঁর। ইতালির উত্তরাঞ্চলের এই ক্লাবের হয়ে ২২০ ম্যাচ খেলে গোলকিপারদের জন্য দলবদলের বিশ্বরেকর্ড গড়ে জুভেন্টাসে যোগ দিয়েছিলেন।

তুরিনের ওল্ড লেডিদের হয়ে ১৭ বছরে নয়বার সিরি আ জিতেছেন। স্যালসিওপোলি ক্যালেঙ্কারিতে জুভেন্টাস সিরি বিতে নেমে যাওয়ার পরও ক্লাব ছাড়েননি। ইতালির চ্যাম্পিয়নদের হয়ে চ্যাম্পিয়নস লিগ ছাড়া সম্ভাব্য সবকিছু জয়ের পর ২০১৮ সালে পিএসজিতে যোগ দেন বুফন।

কিন্তু মাত্র এক বছর পরই আবার জুভেন্টাসে ফিরলে ততদিনে দ্বিতীয় পছন্দ হয়ে ওঠেন। দুই বছরে ২৯ ম্যাচ খেলে পার্মায় ফেরার সিদ্ধান্ত নেন। সেখানেই নিচ্ছেন অবসর।

সিরি আতে সর্বোচ্চ ম্যাচ (৬৪৮) খেলার রেকর্ড ও ১৯২৭ সালের পর সবচেয়ে বেশি শিরোপা জয়ের রেকর্ড সঙ্গী করে অবসরে যাচ্ছেন বুফন।
 

Link copied!