• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

বিশ্বকাপের স্বপ্নভঙ্গ ওয়েস্ট উইন্ডিজের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১, ২০২৩, ০৯:০৬ পিএম
বিশ্বকাপের স্বপ্নভঙ্গ ওয়েস্ট উইন্ডিজের

বিশ্বকাপ বাছাইয়ের সুপারসিক্সে স্কটল্যান্ডের কাছে ৭ উইকেটে হারল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। তাতেই বিশ্বকাপের স্বপ্নভঙ্গ হলো ক্যারিবিয়ানদের।

শনিবার (১ জুলাই) জিম্বাবুয়ের হারারে স্পোর্টস ক্লাব মাঠে বিশ্বকাপ বাছাইপর্বের সুপার সিক্সের প্রথম ম্যাচে নেমেছিল দল দুটি। বাছাইপর্বের প্রতিযোগিতায় টিকে থাকতে হলে সুপার সিক্স পর্বের তিনটি ম্যাচই ক্যারিবীয়দের জিততে হতো। এরপর তাকিয়ে থাকতে হতো অন্য দলগুলোর দিকে। কিন্তু আজ সুপার সিক্স পর্বের প্রথম ম্যাচেই হেরে গেছে ওয়েস্ট ইন্ডিজ। তাদের পরাজয়ে বিশ্বকাপে খেলার আশা বাঁচিয়ে রেখেছে স্কটল্যান্ড।

এ ম্যাচের হারের ফলে পয়েন্ট টেবিলের পাঁচ নম্বরেই রইল ওয়েস্ট ইন্ডিজ। ফলে নিজেদের শেষ দুই ম্যাচ জিতলেও বিশ্বকাপ খেলার সুযোগ পাবে না তারা। কেননা ইতিমধ্যেই ৬ করে পয়েন্ট অর্জন করেছে জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কা। শেষ দুই ম্যাচ জিতলে ক্যারিবিয়ানদের হবে মাত্র ৪ পয়েন্ট।

হারারেতে অনুষ্ঠিত ম্যাচের শুরুতে টস জিতে ওয়েস্ট ইন্ডিজকে ব্যাট করার আমন্ত্রণ জানান স্কটিশ দলনেতা রিচি বেরিংটন। টস হেরে ব্যাট করতে নেমে ব্র্যান্ডন ম্যাকমুলেনের বলে দিশেহারা হয়ে পড়ে উইন্ডিজ। মাত্র ৩০ রানেই হারায় প্রথম চারটি উইকেট। এরপর সময়ের পরিক্রমায় হারাতে থাকে একের পর এক উইকেট।

দলকে সম্মানজনক স্কোর এনে দেন জেসন হোল্ডার ও রোমারিও শেফার্ড জুটি। সপ্তম উইকেট জুটিতে দুজন মিলে তোলেন ৭৭ রান। ইনিংস সেরা ৪৫ রান করেন হোল্ডার। আর ৩৬ রান করেন শেফার্ড। এছাড়া ব্র্যান্ডন কিং ২২ ও নিকোলাস পুরান ২১ রান করেন।

রান তারা করতে নেমে শুরুতেই ডাক্কা খায় স্কটল্যান্ডের ব্যাটার। তবে, দ্বিতীয় উইকেট জুটিতে দুর্দান্ত খেলতে থাকেন ম্যাথু ক্রস ও ব্র্যান্ডন ম্যাকমুলেন। দুজনই ফিফটির দেখা পেয়েছেন। ১০৬ বলে আটটি চার ও একটি ছয়ের সাহায্যে ৬৯ রান করেন ম্যাকমুলেন। পরের উইকেটে নেমে ১৮ রান করেন জর্জ মানশি।

এদিকে দলনেতা রিচি বেরিংটনকে সঙ্গে নিয়ে জয় নিশ্চিত করেন ওপেনার ম্যাথু ক্রস। ফিফটি পূরণের পর অপরাজিত থাকেন ৭৪ রানে। আর ১৩ রান করেন বেরিংটন।

২০১৯ বিশ্বকাপের বাছাইপর্বে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষ ডাকওয়ার্থ লুইস মেথডে ৫ রানে হেরে শেষ হয়েছিল স্কটল্যান্ডের বিশ্বকাপ খেলার সম্ভাবনা। এবার স্কটিশদের কাছে হেরে নিশ্চিত হলো বাছাইয়েই ক্যারিবিয়ানদের থেমে যাওয়া। ওয়ানডে সংস্করণে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে চারবারের দেখায় এটিই স্কটল্যান্ডের প্রথম জয়।

Link copied!