• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবে কানাডা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৮, ২০২৩, ০৪:৩৭ পিএম
২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবে কানাডা
কানাডা ক্রিকেট দল। ছবি: সংগৃহীত

বর্তমানে ক্রিকেট বিশ্বে চলছে ওয়ানডে বিশ্বকাপের দামামা। এই ক্রিকেট উন্মাদনার মধ্যেই ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিয়েছে কানাডা। উত্তর আমেরিকার দেশটি বেশ কয়েকবার ওয়ানডে বিশ্বকাপ খেললেও টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে এবারই প্রথম। বাছাইপর্বে বারমুডাকে হারিয়ে ২০২৪ সালে যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে কানাডা।

হ্যামিল্টনের ন্যাশনাল স্টেডিয়ামে আগে ব্যাটি করে ৪ উইকেটে ১৩২ রান তোলে কানাডা। আর অসাধারণ বোলিংয়ে বারমুডাকে মাত্র ৯৩ রানে বেধে ফেলে দেশটি।

বারমুডা ও কানাডা দুই দলই সমান পয়েন্টে থেকে বাছাই পর্ব শেষ করে। তবে রান রেটে এগিয়ে থাকায় বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে উত্তর আমেরিকার দলটি। একই গ্রুপে পানামা এবং কেইম্যান আইল্যান্ডসও ছিল। যদিও এসব দেশকে টপকে শেষ পর্যন্ত বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিয়েছে কানাডা।

এর আগে মোট চারবার ওয়ানডে বিশ্বকাপে অংশ নেয় কানাডা। দেশটি প্রথম বিশ্বকাপ খেলে ১৯৭৯ সালে। তারপর ২০০৩, ২০০৭ এবং সবশেষ ২০১১ সালের বিশ্বকাপে দেখা যায় দলটিকে। এরপর আর কোনো আইসিসির বৈশ্বিক আসরে খেলার সুযোগ পায়নি তারা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর হবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মোট দশটি ভেন্যুতে। ক্যারিবীয় দ্বীপপুঞ্জের সাতটি দ্বীপ এবং যুক্তরাষ্ট্রের তিনটি ভেন্যুতে হবে ২০ দলের অংশগ্রহণে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের এই বিশ্বকাপ।

Link copied!