• ঢাকা
  • শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০, ১৩ শা’বান ১৪৪৫

অবসরের পর নতুন পরিচয়ে ইতালি দলে বুফন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৬, ২০২৩, ০১:৫৩ পিএম
অবসরের পর নতুন পরিচয়ে ইতালি দলে বুফন
জিয়ানলুইজি বুফন, ছবি: সংগৃহীত

মাঠের ফুটবলকে কিছুদিন আগে বিদায় বলেছেন জিয়ানলুইজি বুফন। তাকে আর গ্লাভস হাতে গোল বারের নিচে দেখা যাবে না। কিন্তু ইতালি দলের সঙ্গে তাকে ঠিকই দেখা যাবে। তিনি এবার ইতালি ফুটবল দলে নতুন পরিচয়ে ফিরলেন। ইতালি দলের ‘হেড অব ডেলিগেশন’ হলেন এই গোররক্ষক। এছাড়াও দলটির কোচ রবার্তো মানচিনির সঙ্গে সহকারী হিসেবে কাজ করবেন তিনি। ইতালি দলের আগে হেড অব ডেলিগেশনের দায়িত্ব সামলাতেন ইতালির সাবেক ফুটবলার জিয়ানলুকা ভিয়াল্লি। ২০২৩ সালে জানুয়ারিতে ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান এই স্ট্রাকার।

তার মৃত্যুতেই দলটির হেড অব ডেলিগেশনের দায়িত্বে কেউ ছিলেন না। এবার এই ফাঁকা জায়গাতে বুফনকে বসালেন ইতালির জাতীয় ফুটবল দল। বুফন জাতীয় দলের গোল বার সামলিয়েছেন ১৯৯৭ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত। তার জাতীয় দলের ২০ বছরের ক্যারিয়ারে ১৭৬ টি ম্যাচ খেলেছেন। যা ইতালির হয়ে সর্বোচ্চ ম্যাচে মাঠে নামার রেকর্ড। তিনি ২০০৬ সালে দলকে বিশ্বকাপ জিতিয়ে ছিলেন।

৪৫ বছর বয়সী এই গোলকিপার চার বারের বিশ্ব চ্যাম্পিয়ানদের হেড অব ডেলিগেশন হওয়ার পর টুইটারে একটা টুইট করে নিজের অভিব্যক্তি প্রকাশ করেন। তিনি বলেন, “জাতীয় দলে ফিরছি। কারণ ৩০ বছর আগে যে শিশুটা কোভারসিয়ানো গেট পার হয়েছিল, এখনো সে ইতালির সমর্থকদের সঙ্গে স্বপ্ন দেখতে চায়।”

ইতালি জাতীয় ফুটবলের সঙ্গে এই ফুটবলারের কাজ শুরু হবে সেপ্টেম্বরে ইউরো বাছাই পর্ব দিয়ে। বফুন বিশ্ব কাপ জিতলেও উইরো কখনো তার জেতা হয়নি। তাই তার এই আক্ষেপটা মেটানোর জন্য তিনি সুযোগ পাচ্ছেন দলের হেড অব ডেলিগেশন হয়ে।

এই গোলরক্ষক গত ২ আগ্রস্ট তার ২৮ বছরের পেশাদার ফুটবলকে বিদায় জানিয়ে দেন। ২০১৮ সালে জাতীয় দল থেকে অবসর নিলেও তাকে ক্লাব ফুটবলে দেখা যেতো। এবার সেটাও আর দেখা যাবে না। তার ক্লাব ক্যারিয়ারে জুভেন্টাস, প্যারিস সেইন্ট- জার্মেইন ও পারমা দলের হয়ে বিশ্বাস্ত হাতে গোল বার সামলিয়েছেন। তিনি ক্লাব ক্যারিয়ারে মোট ৭৫৪টি ম্যাচ খেলেছেন।

 

Link copied!