• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,
কাতার বিশ্বকাপ

সুইসদের হারিয়ে শেষ ষোলোয় ব্রাজিল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২, ১২:০০ এএম
সুইসদের হারিয়ে শেষ ষোলোয় ব্রাজিল
ছবি- গেটি ইমেজস

অফ সাইড না হলে ম্যাচের ৬৬ মিনিটের মাথায় এগিয়ে যাওয়া হতো ব্রাজিলের। শেষ পর্যন্ত ম্যাচের ৮৩ মিনিটে ক্যাসেমিরোর চোখ ধাঁধানো শটে এগিয়ে যায় সেলেসাওরা। শুধু তাই নয়, সুইসদের বিপক্ষে ক্যাসেমিরোর ওই গোলেই নিশ্চিত হয়েছে ম্যাচের ভাগ্য। টানা দুই জয়ে শেষ ১৬ নিশ্চিত হয়েছে তাদের।

সোমবার (২৮ নভেম্বর) দোহার ৯৭৪ স্টেডিয়ামে নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও সুইজারল্যান্ড। ম্যাচের প্রথমার্ধে গোলবার লক্ষ্য করে বারবার শট নিলেও ভাঙতে পারেনি ডেডলক।

ব্রাজিলের আক্রমণে তারকার অভাব না থাকলেও নেইমার অনুপস্থিতি বেশ ভালোভাবেই টের পেয়েছে ব্রাজিল। নেইমার থাকলে যে আক্রমণ হয় প্রথমার্ধে তার ধারের কাছেও যেতে পারেনি ব্রাজিলিয়ানরা।

ম্যাচের প্রথমার্ধে বেশ কয়েকটি সুযোগ তৈরি করলেও তা কাজে লাগাতে পারেনি। ম্যাচের ২৭ মিনিটে বড় সুযোগ পায় ব্রাজিল। বার্সেলোনা ফরোয়ার্ড রাফিনহার ক্রসে ভিনিয়াস জুনিয়রের নেওয়া শট আটকে দেন ইয়ান সোমার। ফলে আর এগিয়ে যাওয়া হয়নি ব্রাজিলে। ফলে গোলশূন্য সমতায় শেষ হয় প্রথমার্ধ।

বিরতি থেকে ফিরে দ্বিতীয়ার্ধে গোল করতে মরিয়া ছিল দুই দল। ম্যাচের পুরোটা সময় এগিয়ে ছিল ব্রাজিলই। গোলবার লক্ষ্য করে বার বার শট নিলেও হচ্ছিলো না প্রতিপক্ষের রক্ষণভেদ।

ম্যাচের ৬৬তম মিনিটে কোনাকুনি শটে সুইস গোলরক্ষক সোমারকে বোকা বানিয়ে বল জালে জড়ান ভিনিসিয়াস। দুর্ভাগ্যবশত অফ সাইডে বাতিল হয় গোলটি। এর আগে ৫৭ মিনিটে ভিনিসিয়াসের তুলে দেওয়া বল ডাইভ দিয়ে জালে ঢোকানোর সুযোগ ছিল রিচার্লিসনের সামনে। তবে সেই সুযোগ কাজে লাগাতে না পারায় এগিয়ে যাওয়া হয়নি।

ম্যাচের ৮৩ মিনিটের মাথায় সেলেসাও শিবিরে স্বস্তি এনে দেন ক্যাসেমিরো। তার চোখ ধাঁধানো ওই শট আটকানোর কোনো সুযোগ ছিল না ইয়ান সোমারের কাছে। তাই চেয়ে দেখা ছাড়া ছিল না কোনো উপায়। ক্যাসেমিরোর ওই গোলে সুইসদের বিপক্ষে জয়ের পাশাপাশি নিশ্চিত হয়েছে শেষ ১৬।

 

Link copied!