• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

ম্যাক্সওয়েলের রেকর্ড সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার রানের পাহাড়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২৩, ০৬:৩৪ পিএম
ম্যাক্সওয়েলের রেকর্ড সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার রানের পাহাড়
ছবি: সংগৃহীত

২৩ বছর পর অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে নেমে রানের পাহাড়ে চাপা পড়েছে নেদারল্যান্ডস। টস জিতে ব্যাট করতে নেমে ডেভিড ওয়ার্নারের সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে আগাতে থাকে অজিরা। শেষ দিকে গ্লেন ম্যাক্সওয়েলের রেকর্ড সেঞ্চুরিতে নির্ধারিত ওভার শেষে ৮ উইকেটে ৩৯৯ রান করে প্যাট কামিন্সের দল। অস্ট্রেলিয়া ডাসদের ছুঁড়ে দেন ওয়ার্নার ও ম্যাক্সওয়েলের সেঞ্চুরিতে ৪০০ রানে বিশাল লক্ষ্য।

বুধবার (২৫ অক্টোবর) দিল্লিতে ব্যাট করতে নেমে শুরুতেই অস্ট্রেলিয়ার ওপেনার মিচেল মার্শ বিদায় নেন। তার ব্যাট থেকে আসে ১৫ বলে ৯ রান। শুরুতেই উইকেট হারিয়ে অজিরা কিছুটা চাপে পড়ে যায়। এরপর অবশ্য সেই চাপ কাটিয়ে তোলেন অস্ট্রেলিয়ার দুই অভিজ্ঞ ব্যাটার ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথ। এই দুই অভিজ্ঞ ব্যাটার স্কোরবোর্ডে ১১৮ বলে ১৩২ রান জড়ো করেন। এই অভিজ্ঞ জুটির মৃত্যু হয় স্মিথের বিদায়ে। তার ব্যাট থেকে আসে ৬৮ বলে ৭১ রান। এরপর আরও একটি বড় জুটি গড়েন ওয়ার্নার। এবার তার সঙ্গী মার্নাশ লাবুশেনে।

তৃতীয় উইকেটে এই দুই জন মিলে করেন ৮৪ রান। ৬২ রানে লাবুশেনে বিদায় নিলে এই জুটি ভাঙে। লাবুশেনের বিদায়ের পর উইকেটে এসে থিতু হতে পারেননি জস ইংলিস ও ক্যামেরুন গ্রিন। অন্যপ্রান্তে ঠিকই দলকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন ওয়ার্নার। তিনি তুলে নেন বিশ্বকাপে ষষ্ঠ সেঞ্চুরি। তার এই সেঞ্চুরিতে লিটল মাস্টার শচিন টেন্ডুলকারের বিশ্বকাপে সর্বোচ্চ ৬ সেঞ্চুরির পাশে বসলেন এই ওপেনার। এই অজি ব্যাটারের সামনে শুধুই এখন ৭ সেঞ্চুরি করা রোহিত শর্মা।

এদিন সেঞ্চুরি করার পর বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি ওয়ার্নার। তার ইনিংসের সমাপ্ত হয় ৯৩ বলে ১১ চার ও ৩ ছক্কায় ১০৪ রান করে। অজি এই ওপেনারের বিদায়ের পর শুরু হয় ম্যাক্সওয়েল ঝড়। তিনি ঝড়ো ব্যাট চালিয়ে ২৭ বলে হাফ সেঞ্চুরি পুরন করেন। এরপর আর ১৩ বল খেলতেই পৌঁছে যান তিন অঙ্কের ঘরে। সেই সঙ্গে তিনি বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরি করার রেকর্ড গড়েন।

তার এই ঝড় থামে ৪৪ বলে ৯ চার ৮ ছক্কায় ১০৬ রানে গিয়ে। আর শেষপর্যন্ত অস্ট্রেলিয়ার ইনিংস গিয়ে থামে ৮ উইকেটে ৩৯৯ রানে গিয়ে। নেদারল্যান্ডসের হয়ে ৪ উইকেট শিকার করেন লোগান ফন বিক।

Link copied!