• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

সেমির আশা বাঁচিয়ে রাখতে আজ অস্ট্রেলিয়ার মুখোমুখি আফগানিস্তান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৭, ২০২৩, ১২:৫১ পিএম
সেমির আশা বাঁচিয়ে রাখতে আজ অস্ট্রেলিয়ার মুখোমুখি আফগানিস্তান
অস্ট্রেলিয়া-আফগানিস্তান । ছবি: সংগৃহীত

বিশ্বকাপের ৩৯তম ম্যাচে আজ(মঙ্গলবার) মাঠে সামবে অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। পয়েন্ট টেবিলের আফগানদের চেয়ে এগিয়ে থাকা অজিরা এই ম্যাচ জিতে সেমিফাইনাল নিশ্চিত করতে চায়। আর ৬ নম্বরে থাকা আফগানরা চায় এই ম্যাচ জিতে সেমির লড়াইয়ে টিকে থাকতে। কারণ আফগানিস্থানের পয়েন্ট নিউজিল্যান্ড ও পাকিস্তানের সমান। রান রেটে পিছিয়ে রয়েছে দলটি। মুম্বাইতে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২ টা ৩০ মিনিটে।

বিশ্বকাপে টানা ৫ জয়ে উড়ছে অস্ট্রেলিয়া। টেবিলের তিনে থাকলেও, জয় পেতেই হবে তাদের। নয়তো সুযোগ লুফে নেবে নিউজিল্যান্ড কিংবা পাকিস্তান। তাই আটঘাট বেধেই আফগান মিশনে নামছে ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। এ ম্যাচের আগে সুখবর এসেছে অস্ট্রেলিয়া দলে। আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরিয়ান গ্লেন ম্যাক্সওয়েল ফিরছেন। এছাড়া মিচেল মার্শও ফিরছেন এ ম্যাচে। তবে, অনিশ্চিত স্টিভ স্মিথ। ব্যাট হাতে দারুণ ছন্দে আছেন ডেভিড ওয়ার্নার। বল হাতেও আফগানদের জন্য হুমকি হতে পারেন অ্যাডাম জাম্পা।

আফগানদের হারিয়ে সেমির টিকিট নিশ্চিত করতে উদগ্রীব ক্যাঙ্গারু বাহিনী। বিশ্বকাপে ব্যাট হাতে দুর্দান্ত ফর্মে থাকা দলটির ওপেনার ডেভিড ওয়ার্নার বলেন, “টানা পাঁচ ম্যাচ জিতে আমরা এখন দারুণ ছন্দে আছি। এই ছন্দটা ধরে রাখতে চাই। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে আমাদের লক্ষ্যই হচ্ছে পয়েন্ট অর্জন করা। টানা ছয় জয় তুলে সেমিতে নাম তুলতে চাই আমরা।”

আফগানিস্তানকে নিয়ে সতর্ক অস্ট্রেলিয়া। ওয়ার্নার বলেন, “খুবই ভালো ক্রিকেট খেলছে আফগানিস্তান। চার ম্যাচ জিতেছে সেমিতে খেলার দৌড়ে বেশ ভালোভাবেই টিকে আছে তারা। আত্মবিশ্বাসী আফগানদের বিপক্ষে  আমরা বেশ সতর্ক। আরও একবার নিজেদের সেরাটা মেলে ধরতে চাই আমরা।”

অস্ট্রেলিয়া ম্যাচের আগে আফগান শিবিরে ব্যাটিং ঈশ্বর শচীন টেন্ডুলকার।

নেট রান রেটে পিছিয়ে থাকায় পাকিস্তানের চেয়ে পিছিয়ে আছে আফগানিস্তান। প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার সঙ্গে বিশ্বকাপে সুখের স্মৃতি না থাকলেও, দলগত চেষ্টায় বিশ্বকাপে অজিদের বিপক্ষে প্রথম জয়ে ইতিহাস গড়তে চায় রশিদ-নবিরা। ওয়াংখেড়ে ব্যাটিং স্বর্গে কতটা সুবিধা করতে পারবে স্পিনাররা সেটা নিয়েও ভাবতে হচ্ছে টিম ম্যানেজম্যান্টকে। কারণ, এই মাঠে খেলা শেষ দশ ম্যাচে একেবারেই ফ্লপ ছিল স্পিনাররা। অজিদের বিপক্ষে নাভিন অথবা নুর আহমেদ যে কোন একজনকে সুযোগ দেয়া হতে পারে। আফগানদের অনুশীলনের সময় মাঠে হাজির হন ভারতীয় ব্যাটিং ঈশ্বর শচীন টেন্ডুলকারকে। 

পাকিস্তান-ইংল্যান্ড ও শ্রীলঙ্কাকে হারিয়ে চমক দেখানো আফগানরা এখন হারাতে চায় অস্ট্রেলিয়াকে। দলটির ব্যাটসম্যান রহমানউল্লাহ গুরবাজ বলেন, “টানা তিন জয়ে আমাদের আত্মবিশ্বাস তুঙ্গে। আমাদের সামনে সেমিতে খেলার ভালো সম্ভাবনা আছে। এজন্য পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখতে হবে। অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমির পথে ভালোভাবেই টিকে থাকার লক্ষ্য।”

বিশ্বকাপে এখন পর্যন্ত দুইদলই খেলেছে ৭টি করে ম্যাচ। অজিরা ৭ ম্যাচ শেষে ৫ জয়ে ১০ পয়েন্ট নিয়ে আছে তিনে। সমান ম্যাচে চার জয়ে ৮ পয়েন্ট নিয়ে ৬-এ আছে রশিদ-নবিরা। সেমির স্বপ্নে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাসই মিলছে ম্যাচে।

এখন পর্যন্ত ওয়ানডেতে তিনবার মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। তিন ম্যাচেই জিতেছে অজিরা। বিশ্বকাপের মঞ্চে দু’বার দেখা হয়েছে দু’দলের। গত বিশ্বকাপের পর আবারও ওয়ানডে ফরম্যাটে দেখা হচ্ছে তাদের।

Link copied!