• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

বোলিংয়ে সবার ওপরে অজি লেগি জাম্পা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২৩, ০৪:৩৯ পিএম
বোলিংয়ে সবার ওপরে অজি লেগি জাম্পা
ছবি: সংগৃহীত

ভারতে বিশ্বকাপ, আর সেখানের উইকেটে স্পিনাররাই বাড়তি সুবিধা পান তা সবারই জানা। তবে এবারের বিশ্বকাপে স্পিনারদের সঙ্গে সমান তাল মিলিয়ে উইকেট তুলে নিয়েছে পেসাররাও। তবে, তালিকার শীর্ষে অবশ্যই আছেন একজন স্পিনার। তিনি হলেন অজি লেগ স্পিনার অ্যাডাম জাম্পা।

রান বন্যায় বইয়ে যাওয়া বিশ্বকাপে বল হাতেও ছড়ি গুড়িয়েছেন অনেকেই। তালিকার সবার ওপরে আছেন অস্ট্রেলিয়ার লেগ স্পিনার অ্যাডাম জাম্পা। ৫.২৬ ইকোনোমিতে জাম্পা ৯ ম্যাচে নিয়েছেন ২২ উইকেট। এই অজি গড়েছেন নতুন এক রেকর্ড। স্বদেশী দুই বোলার শেন ওয়ার্ন ও ব্র্যাড হগের রেকর্ড ভেঙে দিয়েছেন জাম্পা। এই মুহূর্তে একটি বিশ্বকাপের মঞ্চে অস্ট্রেলিয়ান স্পিনার হিসাবে সর্বোচ্চ উইকেটের মালিক তিনি। তার সেরা বোলিং ৮রানে ৪ উইকেট।

ছবি : স্ক্রিন শট ক্রিকইনফো

দুইয়ে থাকা লঙ্কান বাঁহাতি পেসার দিলশান মাদুশঙ্কা ৯ ম্যাচে নিয়েছেন ২১ উইকেট। যেখানে সেরা বোলিং ৮০ রানে ৫ উইকেট। বোলিং ইকোনমি ৬.৭০। 

সমান ১৮ উইকেট নিয়ে তালিকার তিন নম্বরে আছেন দক্ষিণ আফ্রিকার জেরাল্ড কোয়েৎজি ও পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি। এভারেজ কম হওয়াতে শাহিনের ওপরে অবস্থান করছেন প্রোটিয়া পেসার কোয়েৎজি। কিন্তু ইকনোমিতে এগিয়ে শাহীন। কোয়েৎজি সেরা বোলিং ৪৪/৪ আর আফ্রিদির ৫৪/৫।

১৭ উইকেট নিয়ে তালিকার পরেই আছেন ভারতীয় পেসার জসপ্রীত বুমরাহ। সমানসংখ্যক উইকেট পেয়েছেন দক্ষিণ আফ্রিকা পেসার মার্কো ইয়েনসেন। বুমরাহর সেরা বোলিং ৩৯/৪ আর ইয়ানসেনের ৩১/৩।

তালিকার প্রথম ২০ জনের ভিতর নেই বাংলাদেশের কোন বোলার। বাংলাদেশের হয়ে ১০টি করে উইকেট পেয়েছেন মেহেদি হাসান মিরাজ ও শরিফুল ইসলাম। 

Link copied!