• ঢাকা
  • রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১,

র‌্যাঙ্কিংয়ে আবারও উন্নতি বাংলাদেশের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২৩, ১১:৪২ এএম
র‌্যাঙ্কিংয়ে আবারও উন্নতি বাংলাদেশের
টিম বাংলাদেশ। ছবি : সংগৃহীত

এশিয়া কাপের সুপার ফোরে পাকিস্তানকে হারিয়ে বাংলাদেশকে টপকে র‌্যাঙ্কিংয়ে ৮ থেকে ৭ই ওঠে আসে লঙ্কানরা। তবে শেষ ম্যাচে ভারতকে হারিয়ে পুরানো মসনদ ফিরে পেয়েছে টাইগাররা। শ্রীলঙ্কাকে সরিয়ে আবারও সপ্তম স্থানে চলে আসল বাংলাদেশ।

বেশ লম্বা সময় ধরেই আইসিসির ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ৭ম স্থানে ছিল বাংলাদেশ দল। তবে চলতি এশিয়া কাপে শ্রীলঙ্কার কাছে দুইবার ও পাকিস্তানের কাছে একবার পরাজিত হয়ে রেটিং পয়েন্ট হারায় টাইগাররা। অন্যদিকে, ম্যাচ জয়ে রেটিং পয়েন্ট বাড়ে লঙ্কানদের। যার ফলে বাংলাদেশকে পেছনে ফেলে র‍্যাঙ্কিংয়ের সপ্তম স্থানে উঠে যায় দাসুন শানাকার দল। তবে, ভারতকে হারিয়ে সাত নম্বর স্থান পুনরুদ্ধার করেছে বাংলাদেশ।

আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিং

একদিন আগেই র‍্যাঙ্কিংয়ে ৮ম স্থানে নেমে গিয়েছিল বাংলাদেশ, আর সপ্তম স্থানে ছিল শ্রীলঙ্কা। ভারত ম্যাচের আগে বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল লঙ্কানদের চেয়ে ১ কম, ৯২। ভারতকে হারিয়ে দুই রেটিং পয়েন্ট বেড়ে ৯৪ পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কাকে পেছনে ফেলে সপ্তম স্থানে উঠে এসেছে টাইগাররা।

আইসিসির ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ১১৫ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তান, তাদের রেটিং ১১৫। ১১৪ পয়েন্ট নিয়ে তালিকার তিন নম্বর স্থানটি ভারতের দখলে। চার ও পাঁচ নম্বর স্থানে রয়েছে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।

তবে এশিয়া কাপের ফাইনাল শেষে আবারও আসতে পারে পরিবর্তন। এশিয়া কাপ জিতলে ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষেও চলে আসতে পারে রোহিতের দল। যৌথভাবে শীর্ষে থাকা অস্ট্রেলিয়া এবং পাকিস্তানের সঙ্গে তাদের রেটিং পয়েন্টের ব্যবধান মোটে ১। এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে শ্রীলঙ্কা জিতলে আবারও সপ্তম স্থান দখল করবে দাসুন শানাকার দল। সেক্ষেত্রে বাংলাদেশ নেমে যাবে অষ্টম স্থানে।

এশিয়া কাপের ফাইনাল ম্যাচে রোববার (১৭ সেপ্টেম্বর) শ্রীলঙ্কার মুখোমুখি হবে ভারত। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়। 

Link copied!