• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

নিউজ দেখা যাবে না ফেসবুকে!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৪, ২০২৪, ০৪:২৫ পিএম
নিউজ দেখা যাবে না ফেসবুকে!

সংবাদ জানতে বা দেখতে মরিয়া থাকে সাধারণ মানুষ। সাধারণত টিভি পর্দায় সংবাদ দেখা হয়। কিন্তু ব্যস্ততার কারণে নির্দিষ্ট সময়ে টিভি পর্দার সামনে উপস্থিত থাকা যায় না। তাই সংবাদ জানতে অনলাইনের ওপর নির্ভরশীলতা বাড়ছে। অনলাইনে বিভিন্ন মাধ্যমে সংবাদ প্রচার হয়। সেখান থেকেই শেষ সংবাদ জানতে পারা যায়। এমনই একটি মাধ্যম রয়েছে ফেসবুকেও। সেখানে নিউজ ফিডে খবর দেখা যায়। যদিও ব্যবহারকারীদের জন্য এই ফিচারটি শিগগিরই বন্ধ হয়ে যাচ্ছে।

সম্প্রতি মেটা পক্ষ থেকে জানানো হয়েছে, ফেসবুক ব্যবহারকারীদের নিউজ ফিডে খবর দেখতে পারবে না। কারণ শিগগিরই নিউজ ট্যাব ফিচারটি বন্ধ হবে। ব্যবহারকারীদের সংবাদের প্রতি আগ্রহ কমে যাওয়ার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা যায়, ২০২৪ সালের এপ্রিল মাসে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ায় নিউজ ট্যাব বন্ধ হয়ে যাবে। এই দুই দেশ ফেসবুকের নিউজ ট্যাব ব্যবহার করা লোকের সংখ্যা গত বছরে ৮০ শতাংশ হ্রাস পেয়েছে বলে জানায় মেটা। এদিকে ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানিতে আগ থেকেই এই ফিচারটি বন্ধ রয়েছে।

অস্ট্রেলিয়ার পক্ষ থেকে দাবি করা হয়, মেটা অস্ট্রেলিয়ার সংবাদ প্রকাশকদের সঙ্গে তিন বছরের চুক্তি স্বাক্ষর করে। এর আগে মেটা সাময়িকভাবে অস্ট্রেলিয়ায় সংবাদ ট্যাবটি বন্ধ করে দিয়েছিল। এই চুক্তিটি ২০২১ সালের মার্চ মাসে স্বাক্ষরিত হয়। ২০২৪ সালের মার্চ মাসে চুক্তির মেয়াদ শেষ হবে।

এদিকে ২০২২ সালে মার্কিন যুক্তরাষ্ট্র ডিজিটাল সংবাদ সংস্থাগুলোকে সমষ্টিগতভাবে আলোচনা করার অনুমতি দেয়। এই উদ্দেশ্যে একটি বিলও উত্থাপন করে। এই বিলে গুগল এবং ফেসবুক থেকে ন্যায্য শর্তাবলী আলোচনা করার সুযোগ দেয়। যার মাধ্যমে অনলাইনগুলো নিয়মিত সংবাদ অ্যাক্সেস করে নেয়। কিন্তু এর বিনিময়েকোনো অর্থ দেয় না।

মেটা জানায়, নিউজ ট্যাব বন্ধ করার ফলে অস্ট্রেলিয়া, ফ্রান্স এবং জার্মানির প্রকাশকদের সঙ্গে থাকা ফেসবুক নিউজ সরবরাহের চুক্তিও শেষ হবে।

ক্যালিফোর্নিয়ার সংস্থা মেটা বলছে, “এর মাধ্যমে আমাদের বিনিয়োগগুলোকে আমাদের পণ্য এবং পরিষেবার সঙ্গে আরও ভালোভাবে অ্যালাইন করা যাবে।”

Link copied!