• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

যুক্তরাষ্ট্রের ফেসবুক থেকে সংবাদ মুছে দেওয়ার হুমকি মেটার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২২, ০৬:৪৩ পিএম
যুক্তরাষ্ট্রের ফেসবুক থেকে সংবাদ মুছে দেওয়ার হুমকি মেটার

‘বিগ টেক’ কোম্পানিগুলোকে আরও নিয়ন্ত্রণে আনতে নতুন আইন প্রস্তাব করেছে যুক্তরাষ্ট্র। আইনটি পাস হলে, সংবাদমাধ্যম আরও অর্থ দাবি করতে পারবে সামাজিক মাধ্যমগুলোর কাছে। যা মানতে নারাজ ফেসবুকের মাদার কোম্পানি মেটা। এমন পরিস্থিতি সামনে রেখে, মেটা বলেছে, প্রয়োজন হলে যুক্তরাষ্ট্রের ফেসবুক থেকে সব ধরনের নিউজ কন্টেন্ট তারা সরিয়ে দেবে।

সংবাদমাধ্যমগুলোর দাবি, তাদের প্রকাশিত সংবাদ আর নিবন্ধ ব্যবহার করে প্রচুর অর্থ আয় করে মেটা। কিন্তু এর বিপরীতে তাদের অর্থ পরিশোধ করে অনেক কম। তাছাড়া মেটার বিশাল আয়ের কারণে করোনাকালীন মুখ থুবড়ে পড়ে স্থানীয় সংবাদ।

নতুন এই আইনটি পাস হলে, সংবাদ থেকে ফেসবুকের আয় করা বিজ্ঞাপনের অর্থে আরও বড় ভাগ বসানোর অধিকার পাবে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমগুলো। যা আয় কমতে থাকা মেটার জন্য হবে বিশাল আর্থিক হুমকি।

তবে মেটা বলছে, তাদের আয়ের খুব কম অংশই আসে প্রকাশিত সংবাদ থেকে। ২০২১ সালে জানা গিয়েছিল মেটার মোট আয়ে মাত্র ৪ শতাংশ অবদান রাখে সংবাদ। অন্যদিকে, সামাজিক মাধ্যমের কারণে সংবাদমাধ্যমগুলোর পাঠক ও দর্শক সংখ্যা অনেকাংশে বেড়েছে বলে জানায় প্রতিষ্ঠানটি। ফলে সংকট এড়াতে পারছে তারা। এতে মোটাদাগে লাভ বাড়ছে প্রতিষ্ঠানগুলোর।

এই আইন পাস হওয়া নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে মেটা। প্রতিষ্ঠানটি বলছে, যুক্তরাষ্ট্রে এমন অবিবেচনাপূর্ণ আইন পাস হলে তাদের প্লাটফর্ম থেকে সংবাদ সরিয়ে দিতে বাধ্য হবে মেটা। এছাড়া, সংবাদ থেকে তাদের আয় খুবই কম।

আইনটির সমর্থকরা বলছেন, এই আইন পাস না হলে, কার্যত সামাজিক মাধ্যমগুলোই হয়ে ওঠবে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম। তাদের দাবি, যুক্তরাষ্ট্রের মিডিয়া আউটলেগুলোকে জীবিত চিবিয়ে খাচ্ছে মেটা। তাদের মতে, মেটার এই হুমকিই প্রমাণ করে, বিশ্বের গণতন্ত্রের জন্য কতটুকু হুমকি তাদের এই একচেটিয়াপনা।

এর আগে ২০২১ সালে অস্ট্রেলিয়ায় এমন একটি আইন পাস হয়। তখন স্বল্প সময়ের জন্য বন্ধ হয়ে যায় ফেসবুকের নিউজফিড। তবে দেশটির সরকারের সাথে আলোচনা করে তুমুল সমালোচনার মধ্যে আবারও চালু হতে বাধ্য হয় ফেসবুক।

Link copied!