• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

রোহিঙ্গা প্রসঙ্গে ঢাকায় আসছেন মার্কিন মন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২২, ১০:৩৮ এএম
রোহিঙ্গা প্রসঙ্গে ঢাকায় আসছেন মার্কিন মন্ত্রী

চার দিনের সফরে ঢাকায় আসছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসনবিষয়ক সহকারী মন্ত্রী জুলিয়েটা ভ্যালস নয়েস। রোববার (৪ ডিসেম্বর) তার ঢাকায় আসার কথা রয়েছে।

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের যুক্তরাষ্ট্রে পুনর্বাসনের বিষয়ে আলোচনা করতেই মার্কিন মন্ত্রী এই সফরে আসছেন বলে সংশ্লিষ্ট সূত্র জানান।

সংশ্লিষ্ট সূত্রে আরও জানা যায়, অর্ধশতাধিক রোহিঙ্গার একটি তালিকা দিয়েছে ওয়াশিংটন। কীভাবে তাদের পুনর্বাসন করা যায়, সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, নারী ও শিশুদের অগ্রাধিকার দেওয়া হবে। যারা রাখাইনে সম্ভ্রম হারিয়েছে ও পরিবার নেই যাদের, তাদেরকেই যুক্তরাষ্ট্রে পুনর্বাসনে সুযোগ দেওয়া হবে।

সোমবার (৫ ডিসেম্বর) রোহিঙ্গাদের সরেজমিনে দেখতে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে যাবেন জুলিয়েটা। মঙ্গলবার (৬ ডিসেম্বর) কক্সবাজার থেকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তরিত রোহিঙ্গাদের দেখতে যাবেন।

এই সফরে পররাষ্ট্র, স্বরাষ্ট্র, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মন্ত্রী ও শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন মার্কিন মন্ত্রী। এ ছাড়া জাতিসংঘের অধীন এনজিও সংস্থাগুলোর আঞ্চলিক প্রতিনিধির সঙ্গেও মতবিনিময় করবেন।

এর আগে রাখাইনে রোহিঙ্গাদের ওপর দমন অভিযানের পাঁচ বছর পূর্তিতে বিবৃতি দেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের নেওয়ার ঘোষণা দিয়েছিলেন।

Link copied!