• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ঈদে বর্জ্য অপসারণের বিষয়ে যেসব নির্দেশনা দিলেন মেয়র


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ২০, ২০২৩, ০৮:১০ পিএম
ঈদে বর্জ্য অপসারণের বিষয়ে যেসব নির্দেশনা দিলেন মেয়র

পবিত্র ঈদুল আজহায় দুপুর ২টা হতে কোরবানির পশুর বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করতে সকল কাউন্সিলরদের নির্দেশনা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার (২০ জুন) বিকালে নগর ভবনের মেয়র মোহাম্মদ হানিফ মিলনায়তনে করপোরেশনের দ্বিতীয় পরিষদের বোর্ড সভায় এ নির্দেশনা দেওয়া হয়।

শেখ ফজলে নূর তাপস বলেন, “আপনারা গতবার অত্যন্ত  সফলতার সঙ্গে নিজ নিজ ওয়ার্ড হতে ২৪ ঘণ্টার মধ্যেই কোরবানির পশুর বর্জ্য অপসারণ কার্যক্রম সম্পন্ন করেছিলেন। এমনকি কে আগে বর্জ্য অপসারণ শেষ করতে পারে, সেজন্য আপনাদের মধ্যে প্রতিযোগিতা শুরু হয়েছিল। আমি আশা করছি, আপনারা এবারও নিজ উদ্যোগে এই পুরো কার্যক্রমটা তদারকি করবেন।”

তিনি বলেন, “বর্জ্য সংগ্রহে আমাদের নিবন্ধিত যে প্রতিষ্ঠানগুলো (পিসিএসপি) রয়েছে এরই মাঝে তাদের নিয়ে একটি সভা করেছি। আপনারা মাঠ পর্যায়ে আমাদের পরিচ্ছন্নতাকর্মী ও পিসিএসপিগুলোকে নিয়ে দুপুর দুইটা থেকেই যেন কোরবানির পশুর বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করা যায়, তা নিশ্চিত করবেন।”

পশুর হাটের বর্জ্য সীমিত পরিসরে ঈদের রাত হতে অপসারণ শুরু করার দিকনির্দেশনা দিয়ে মেয়র বলেন, “যেসব মহল্লা ও এলাকায় পশুর হাট রয়েছে, সেসব পশুর হাট হতে ঈদের রাত ১২টার আগে থেকে আমরা বর্জ্য অপসারণ শুরু করতে চাই। রাত ১১টা, ১২টা হতে হাটের পরিধি কমতে শুরু করে। পশু কমতে শুরু করে। সেক্ষেত্রে অগ্রিম যদি আমরা কিছু বাঁশ খুলে, কিছু জায়গা কমিয়ে ফেলতে পারি তাহলে পরবর্তী কাজটা আমাদের আরও সুবিধা হবে। না হলে একদিকে হাটের বর্জ্য আবার অন্যদিকে পশুর বর্জ্য দুটি অপসারণ কার্যক্রম করতে হিমশিম খেতে হয়। সেজন্য রাত হতেই হাটের বর্জ্য অপসারণ শুরু করব, কমিয়ে ফেলব। তাহলে আমরা সুন্দরভাবে পরিষ্কার কার্যক্রমটা বাস্তবায়ন করতে পারব। ঢাকাবাসীকে দ্রুত একটি পরিচ্ছন্ন নগরী উপহার দিতে পারব।”

এ সময় শেখ তাপস কোরবানির স্থান ও বাসাবাড়ি হতে সকল পশুর বর্জ্য সন্ধ্যা ৬টার মধ্যে অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্রে নিয়ে যেতে কাউন্সিলরদের জোর তদারকিরও নির্দেশ দেন। 

Link copied!