• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

ভেজাল খাদ্য দিয়ে দেশ ভরে গেছে : স্বাস্থ্যমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ১, ২০২২, ০৭:৫৯ পিএম
ভেজাল খাদ্য দিয়ে দেশ ভরে গেছে : স্বাস্থ্যমন্ত্রী

বিষাক্ত ওষুধ মেশানো ভেজাল খাদ্য দিয়ে দেশ ভরে গেছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেছেন, “আমরা যে খাবারই খাচ্ছি, তার সবই প্রায় ভেজাল। চাল, ডাল, মশলা, মাছ থেকে শুরু করে শাকসবজিসহ প্রায় সব খাদ্যেই বিষ মেশানো হচ্ছে। সেই বিষ মেশানো খাবারগুলো আমাদের পরিবারের ছোট-বড় সবাই খাচ্ছে। ভেজাল খাদ্যের কারণে মানুষের দেহে ক্যান্সার, কিডনি, হার্টসহ বড় বড় জটিল রোগ দ্বিগুণ হারে বেড়ে যাচ্ছে।”

মঙ্গলবার (১ নভেম্বর) মহাখালীস্থ স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে স্বাস্থ্য অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে স্বাস্থ্যসেবার মান বৃদ্ধিতে করণীয় বিষয়ে এক মতবিনিময় সভায় সভাপতি হিসেবে উপস্থিত থেকে তিনি এসব কথা বলেন।

রোগীর সংখ্যা বাড়ছে, সরকারি হাসপাতালের ফ্লোরেও রোগীদের জায়গা হচ্ছে না জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “উন্নত দেশগুলোতে আর যাই হোক খাদ্যে বিষ মেশালে সেই কোম্পানি যত ক্ষমতাধরই হোক কোনো ছাড় দেওয়া হয় না। আমাদের দেশে এখন হোটেলে ভেজাল খাবার, দোকানে ভেজাল খাবার, বাজারে ভেজাল খাবারসহ সবখানে ভেজাল দেওয়া হচ্ছে। মানুষ যাবে কোথায়? খাবে কী? এভাবে তো চলতে দেওয়া যায় না।”

ভবিষ্যৎ প্রজন্মকে সুস্থ জীবন দিতে হলে ভেজাল কারবারিদের থামিয়ে দিতে হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, “আমাদের স্বাস্থ্যখাতের ভূমিকা আরও জোরালো করার পাশাপাশি সমাজের সকল স্তরের মানুষকে সম্পৃক্ত করতে হবে। একযোগে কাজ করতে হবে। ভেজাল খাদ্য প্রতিরোধ কোন মন্ত্রণালয়ের দায়িত্ব- সেটি নিয়ে পড়ে থাকলে এই ভেজাল আর বন্ধ হবে না।”

তিনি আরও বলেন, “ভেজাল নিয়ন্ত্রণ অন্য মন্ত্রণালয়ের কাজ হলেও মানুষ অসুস্থ হলে চিকিৎসা কিন্তু স্বাস্থ্য মন্ত্রণালয়কেই দিতে হবে। কাজেই আগামী এক মাসের মধ্যেই স্বাস্থ্যখাতের পক্ষ থেকে নির্দিষ্ট কিছু টিম গঠন করে মাঠে নেমে যেতে হবে। সুনির্দিষ্ট রিপোর্ট তৈরি করতে হবে। সেই রিপোর্ট নিয়ে উচ্চ পর্যায়ে আমরা বসে খুব দ্রুত এর সমাধান করব।”

Link copied!