• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

অবৈধ মজুদদারদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে : বাণিজ্য প্রতিমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৪, ০২:২৭ পিএম
অবৈধ মজুদদারদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে : বাণিজ্য প্রতিমন্ত্রী
মোহাম্মদপুরে জানুয়ারি মাসের টিসিবি পণ্য বিক্রি কার্যক্রম উদ্বোধন। ছবি : সংগৃহীত

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, যারা সৎভাবে ব্যবসা করবে সরকার তাদের সব ধরনের সহায়তা করবে। তবে যারা অবৈধভাবে মজুতদারি করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে সরকার পিছপা হবে না।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) রাজধানীর মোহাম্মদপুর তাজমহল রোডে জানুয়ারি মাসের টিসিবির পণ্য বিক্রি কার্যক্রম উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, কয়েক দিন ধরে চালের বাজারে অস্থিরতা দেখা যাচ্ছে। চালের বাজার নিয়ন্ত্রণে উৎপাদক থেকে খুচরা বিক্রেতা পর্যন্ত পুরো সরবরাহ ব্যবস্থায় সমন্বয় করার উদ্যোগ নেওয়া হবে। এই সরবরাহ ব্যবস্থায় যদি কোনো ব্যত্যয় ঘটে সেই বিষয়ে সমাধান করা হবে।

ব্যবসায়ীদের ভয়ভীতি দেখানো সরকারের উদ্দেশ্য নয় জানিয়ে প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, উৎপাদন বা মিল থেকে যেন সহজে ভোক্তার কাছে পণ্য পৌঁছে দেওয়া যায় সেজন্য বিভিন্ন নীতি সহায়তা ও বাজার ব্যবস্থাপনার মাধ্যমে এ প্রক্রিয়া সহজ করা হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, রমজান পর্যন্ত টিসিবির পণ্য বিতরণে কোনো সমস্যা হবে না। এখন তেল, মসুর ডাল ও চাল দেওয়া হবে। রমজানে খেজুর ও ছোলা যুক্ত করা হবে। একই সঙ্গে টিসিবির পণ্য বিতরণে যাতে কোনো ব্যত্যয় না ঘটে সেজন্য তদারকি ব্যবস্থা জোরদার করা হবে। বর্তমানে যে এক কোটি পরিবার পণ্য পাচ্ছে, তারা ছাড়াও গার্মেন্টস শ্রমিক ও খেটে খাওয়া মানুষদের মধ্যেও যাতে টিসিবির পণ্য বিক্রি করা যায় সে বিষয়ে কাজ চলছে।

তিনি আরও বলেন, “আমরা আগে টিসিবি পণ্য বিক্রি শুরু করেছিলাম ট্রাক দিয়ে। আমরা ট্রাক থেকে এখন দোকানে এসেছি। পরবর্তীতে এটা ন্যায্য মূল্যের দোকানের মতো দেওয়ার ব্যবস্থা করব। যাতে কর্মজীবীরা বিকেলে নিতে পারেন।”

সাবেক বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে টিটু বলেন, “তিনি যে কাজ করে গেছেন, তার ফলশ্রুতিতেই এই পণ্যগুলো এখন পাওয়া যাচ্ছে। তাদের ধন্যবাদ জানাই, তারা যদি তাদের কাজগুলো সুন্দরভাবে না করতো, তাহলে আজকে আমরা এই কার্যক্রমটি শুরু করতে পারতাম না।”

বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব তপন কান্তি ঘোষ বলেন, বৈশ্বিক যুদ্ধের কারণে আমদানি-রপ্তানিতে বিঘ্ন ঘটছে। দেশে এর কিছুটা প্রভাব পড়েছে। তবে বাজার নিয়ন্ত্রণে আরও কিভাবে সহযোগিতা করা যায় তা নিয়েও কাজ চলছে।

টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আরিফুল হাসান বলেন, এক কোটি কার্ডধারীদের পণ্য দেওয়া হচ্ছে। তবে কার্ডগুলো স্মার্ট করা হচ্ছে। এরই মধ্যে ২০ লাখ স্মার্ট কার্ড তৈরি করা হয়েছে। সেগুলো বিতরণও চলছে। রমজানে তেল, ডাল ও চালের সঙ্গে সারা দেশে ছোলা এবং ঢাকায় খেজুর বিক্রি করা হবে বলে তিনি জানিয়েছেন।

Link copied!