• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

সবজির বাজারে স্বস্তি, কমেছে ডিমের দাম


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২৩, ১১:১৫ এএম
সবজির বাজারে স্বস্তি, কমেছে ডিমের দাম
বাজারে সবজির দাম সাধ্যের মধ্যে আছে। ছবি : সংবাদ প্রকাশ

রাজধানীর বাজারগুলোতে সবজির দামে স্বস্তি ফিরেছে। পাশাপাশি কমেছে ডিমের দামও। ব্যবসায়ীরা বলছেন, শীতকালীন সবজির আমদানিতে পাল্টে গেছে বাজারের চিত্র।

শুক্রবার (১ ডিসেম্বর) রাজধানীর কাঁচা সবজির বাজার ঘুরে দেখা যায়, প্রতি পিস ফুলকপি ও বাঁধাকপি বিক্রি হচ্ছে ৩৫ টাকায়। এ ছাড়া লাউ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়।

অন্যান্য সবজির মধ্যে প্রতি কেজি পেঁপে ৩০, করলা ৫০, কচু লতি ৫০, মুলা ২০, বেগুন ৩০, কাঁচা মরিচ ৮০, টমেটো ১০০, মিষ্টি কুমড়া ৫০ থেকে ১০০ (আকার ভেদে), নতুন আলু ৬০, শসা ৫০, ঢেঁড়স ৪০, পাতা পেঁয়াজ ৫০, শালগম ৩০ এবং প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে ৪০ টাকায়।

এদিকে লাল ডিম প্রতি হালি ৪০ টাকা ও ডজন ১২০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া সাদা ডিম প্রতি হালি ৩৭ ও ডজন ১১০ এবং হাঁসের ডিম প্রতি হালি ৬০ ও ডজন ১৮০ টাকায় বিক্রি হচ্ছে।

ক্রেতাদের ভাষ্য, গত এক থেকে দেড় মাস আগেও যেখানে বাজারে ৮০ থেকে ১০০ টাকার নিচে কোনো সবজির দাম ছিল না। ডিমের হালি ছিল ৪৫ টাকার ওপরে। সেখানে বর্তমানে সর্বনিম্ন ২০ টাকায় সবজি এবং ডিম কেনা যাচ্ছে ৪০ টাকায়।

রাজধানীর ফার্মগেট থেকে তারিকুল ইসলাম এসেছেন কারওয়ান বাজারে। স্বস্তির কথা জানিয়ে এই ক্রেতা বলেন, “বাজারে সব ধরনের সবজির দাম স্বাভাবিক আছে। আগে বাজার ঘুরে ঘুরে করতে হতো। অনেক সময় লাগতো। এখন সবজির দাম কমে যাওয়ায় অনেকটা স্বস্তি। বাজারটা এভাবেই নিয়ন্ত্রণে রাখার দরকার। অন্যান্য নিত্যপণ্যের বাজারেও নজরদারি বাড়াতে হবে।”

ধানমন্ডি থেকে আসা আব্দুর রশিদ বলেন, “বাজারে সবজির দাম সাধ্যের মধ্যে আছে। শীতকালীন সবজি অনেক এসেছে। তবে মুদি পণ্যের দাম এখনো বেশি। মুদি বাজারে মনিটরিং প্রয়োজন। এসব পণ্যের দাম হাতের নাগালে আসলে সকলেই স্বাচ্ছন্দ্যে চলতে পারব।”

মনির হোসেন নামের একজন সবজি বিক্রেতা বলেন, “ক্রেতাদের কোনো কিছুর দাম কম মনে হয় না। কয়েকদিন আগে ক্রেতারা কপি ৫০/৫৫ টাকায় কিনেছেন। এখন ৩৫/৪০ টাকায় পাচ্ছেন। তবে এটা সত্য শীতকালীন সবজি বাজারে আসায় দাম কমেছে। ক্রেতা আজকে একটু কম। মাসের ১ তারিখ। কয়েক দিন পর ক্রেতা হবে আশা করি।”

সবজি বিক্রেতা আব্দুর রাজ্জাক বলেন, “সবজির দাম অনেক কমেছে। বর্তমান বাজার ক্রেতার জন্য অনেকটাই স্বস্তির। শীতকালীন অনেক সবজি এসেছে। ফলে বাজারে দামও কমেছে।” 
 

Link copied!