• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

বিভিন্ন স্থানে বৃষ্টি, ৩ দিন অব্যাহত থাকার ইঙ্গিত


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২২, ০১:৩৭ পিএম
বিভিন্ন স্থানে বৃষ্টি, ৩ দিন অব্যাহত থাকার ইঙ্গিত

রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, সিলেট, বরিশাল ও ঢাকা বিভাগের অনেক জেলায় বৃষ্টি শুরু হয়েছে। পৌষের মাঝামাঝি এ সময়ে বৃষ্টিপাতের প্রবণতা আগামী তিন দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

সোমবার (২৬ ডিসেম্বর) সকাল থেকে দেশের ৬ বিভাগের বিভিন্ন জায়গায় বৃষ্টি হতে দেখা যায়।

রোববার (২৫ ডিসেম্বর) রাতেও বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। সোমবার সকাল ৬টা পর্যন্ত নেত্রকোনায় তিন মিলিমিটার বৃষ্টি হয়েছে।

জানা যায়, দক্ষিণ বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপ বিদ্যমান। একই সঙ্গে হিমালয় পর্বতের ঠিক ওপরে অবস্থান করছে একটি শক্তিশালী জেট স্ট্রিম। এ জেট স্ট্রিমের অগ্রবর্তী অর্ধেক অংশ ২৪ ডিসেম্বরের পর বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ, আসাম, বিহার রাজ্যের ওপর অতিক্রম করছে। নিম্নচাপের কারণে আকাশে যে মেঘের সৃষ্টি হয়েছে সেই মেঘের জলীয় বাষ্পকে বাংলাদেশ ও মিয়ানমারের আরাকান পর্বত এবং বাংলাদেশ ও ভারতের মেঘালয় রাজ্যের মেঘালয় পর্বতের দিকে প্রবাহিত করছে। জেট স্ট্রিম ও মেসন জুলিয়ান দোলনের ফলে সৃষ্ট দক্ষিণ-পশ্চিম দিক থেকে উত্তর-পূর্ব দিকে প্রবাহিত বায়ু।

এছাড়া বঙ্গোপসাগর হতে সৃষ্ট গরম ও ভেজা বাতাস আরাকান পর্বত ও মেঘালয় পর্বতের ঢাল বেয়ে আকাশে উঠে গিয়ে ভারি মেঘের সৃষ্টি করবে। যে কারণে মেঘ থেকে হালকা থেকে মাঝারি মানের বৃষ্টি হচ্ছে।

এদিকে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের জেলাগুলোতে বৃষ্টিপাতের সম্ভাবনা সবচেয়ে বেশি। তবে বরিশাল, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের জেলাগুলোতেও কিছু বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস থেকে জানা যায়, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা বা গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি থেকে ঘণকুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

সোমবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। যেখানে রোববার (২৫ ডিসেম্বর) তাপমাত্রা ছিল ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। একদিনের ব্যবধানে দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ৯ যে দশমিক ৮ থেকে বেড়ে হয়েছে ১৫ ডিগ্রি সেলসিয়াস।

Link copied!