• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

এক বছরে মসলার দাম বেড়ে দ্বিগুণ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ২২, ২০২৩, ০১:৪৮ পিএম

আসন্ন ঈদুল আজহাকে ঘিরে রাজধানীতে জমে উঠেছে মসলার বাজার। রাজধানীর বাজারে মসলার দোকানগুলোতে এখন ক্রেতাদের ভিড়। গতবারের তুলনায় এবার মসলার দাম অনেক বেশি বলে অভিযোগ ক্রেতাদের।

মঙ্গলবার (২০ জুন) রাজধানীর কারওয়ান বাজারে ঘুরে মসলার এমন চিত্র দেখা যায়।

কারওয়ান বাজারের এক বিক্রেতা বলেন, যে জিরা গত বছর এ সময় বিক্রি হয়েছে ৩৫০ টাকা, সেই একই জিরা এ বছর ৮৫০ টাকা। অর্থাৎ বছরের ব্যবধানে কেজিতে ৪০০ থেকে ৪৫০ টাকা বৃদ্ধি পেয়েছে জিরার। বেড়েছে অন্য মসলার দামও।

রাজধানীর কারওয়ান বাজারে দেখা যায়, জিরা বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৮৫০ টাকা কেজি। সাদা এলাচ ১৬০০ থেকে ১৭০০ টাকা কেজি, দারুচিনি ৪৪০ থেকে ৪৮০ টাকা কেজি, লবঙ্গ বিক্রি হচ্ছে ১৫০০ টাকা, গোলমরিচ ৬৫০ টাকা কেজি, জয়ত্রী ৩২০০ থেকে ৩৩০০ টাকা, জয়ফল ১৩০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

কারওয়ান বাজারে মসলা কিনতে আসা এক ক্রেতা বলেন, “গতবারের তুলনায় এ বছর সব মসলার দামই বেশি। গতবার দারুচিনি কিনেছি ৪০০ টাকা কেজি। এ বছর ৬০০ টাকা কেজি। জিরার দাম দ্বিগুণ। সব মসলার দামই বাড়ছে।”

জিরার দাম দ্বিগুণের বেশি বেড়েছে উল্লেখ করে আরেক ক্রেতা বলেন, “গতবার যে জিরা নিয়েছি ৪০০ টাকা এ বছর একই জিরা ১০০০ টাকা। বাজার আসলে হাতের নাগালের বাইরে চলে গেছে। পেঁয়াজ, আদা, রসুন সব সব কিছুর দামই বেশি।”

ক্রেতাদের অভিযোগ স্বীকার করে কারওয়ান বাজারের এক বিক্রেতা বলেন, “সব মসলার দামই বেড়েছে। সবচেয়ে বেশি দাম বেড়েছে জিরার। যে জিরা গত বছর এ সময় বিক্রি হয়েছে সাড়ে তিনশ টাকা, সেই একই জিরা এ বছর সাড়ে আটশ টাকা।”

দাম বাড়াতে বিক্রি কমে গেছে দাবি করে এক বিক্রেতা বলেন, “দাম বাড়লে তো মানুষ কম নেয়। আগের চেয়ে অর্ধেক পরিমাণ মসলা কিনে ফিরে যায় লোকজন এতে আমাদের লাভ কমে যায়।”

Link copied!