• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

রাজধানীর পশুর হাটগুলোতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি


জাহিদ রাকিব
প্রকাশিত: জুন ২২, ২০২৩, ০৭:০৪ পিএম
রাজধানীর পশুর হাটগুলোতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

কোরবানির ঈদ উপলক্ষে প্রস্তুত হচ্ছে রাজধানীর ঢাকার অস্থায়ী পশুর হাটগুলো। দুই সিটি করপোরেশন ইতোমধ্যেই এসব হাটের ইজারাদার ও স্থান ঠিক করে দিয়েছে। হাটগুলোতে শেষ মুহূর্তের প্রস্তুতিতে চলছে হাসিল ঘর ও প্রধান ফটক নির্মাণের কাজ।

হাটে নির্ধারিত জায়গাগুলো বিভিন্ন খামারের লোকজন এবং ব্যবসায়ীদের গুছিয়ে নিতে দেখা গেছে। হাটের ভেতরে পশু বাঁধার জন্য বাঁশ ও ত্রিপল দিয়ে শেড তৈরি কাজ চলছে দ্রুত গতিতে। কোথাও কোথায় বাঁশ বাঁধার কাজ শেষ হয়েছে। হাট ইজারাদাদের অপেক্ষা পশু মালিকদের জন্য। মহানগরে এবার মোট ১৯টি অস্থায়ী এবং ২টি স্থায়ী পশুর হাট বসানো হয়েছে।

বৃহস্পতিবার (২২ জুন ) সরজমিনে রাজধানীর আফতাবনগর, মেরাদিয়া, ভাটারার সাইদনগর, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের খেলার মাঠের খালি জায়গা ঘুরে এমন চিত্র দেখা যায়।

সরেজমিন গিয়ে দেখা যায়, পশুর হাট-সংলগ্ন মেইন রোডে বড় বড় গেট করা হয়েছে। গেটগুলোয় চলছে আলোকসজ্জার কাজ। এসব পশুর হাট সাজাতে সাধারণ শ্রমিকের পাশাপাশি ইজারাদার বা পরিচালনায় দায়িত্বপ্রাপ্তরাও ব্যস্ত সময় পার করছেন।

রাজধানীর অন্যতম অস্থায়ী হাট আফতাবনগরে দেখা গেছে, হাট প্রস্তুতির কাজে বিভিন্ন ডেকোরেটর প্রতিষ্ঠানের ২০০ জন কর্মী কাজ করছেন। ঈদকে কেন্দ্র করে এখনো এখানে পশুবাহী বড় গাড়ি আসেনি বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। হাট প্রস্তুতির কাজ তদারকিতে সম্পৃক্তরা বলেছেন, বৃষ্টি-বাদলা কিছুটা বিঘ্নিত করলেও আজকের মধ্যেই সব প্রস্তুত হয়ে যাবে।

অস্থায়ী হাটের বিভিন্ন অংশ ঘুরে এবং সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, হাট প্রস্তুতের শেষ পর্যায়ে হলেও পরিপূর্ণভাবে হাটে খামারিরা এখনো পশু নিয়ে আসেনি। তাদের আশা, শুক্রবার (২৩ জুন) থেকে মাঠ গুলোতে বেপারিরা গরু নিয়ে আসবে। পশু নিয়ে আসার পরেই বেচাকেনা শুরু হবে।

হাটের সার্বিক প্রস্তুতি নিয়ে ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের খেলার মাঠের ইজারাদার মো. হোসেন খান সংবাদ প্রকাশকে বলেন, “ঈদের অন্তত ১০ দিন আগেই রাজধানী ঢাকাসহ সারা দেশের স্থায়ী ও অস্থায়ী পশুর হাটগুলো সাজানোর প্রস্তুতি নেন ইজারাদাররা। বেশির ভাগ হাট প্রস্তুতের কাজ শেষের দিকে। এই পশুর হাটের প্রস্তুতিও এখন শেষ পর্যায়ে। হাটের পাশে অবস্থিত খালি জায়গায় হাট-সংশ্লিষ্ট কর্মীদের অস্থায়ী থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়েছে।”

আফতাব নগর হাটের ম্যানেজার আবুল হাশেম সংবাদ প্রকাশকে বলেন, “ঈদকেন্দ্রিক হাটের প্রস্তুতি শেষ পর্যায়ে। ঈদের এখনো সাত দিন বাকি। এরই মধ্যে পুলিশ কন্ট্রোল রুম, ওয়াচ টাওয়ারের কাজ শেষ। ১১টি হাসিল ঘরের নির্মাণ এরই মধ্যে শেষ হয়েছে। চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, বরগুনা, নাটোর, মেহেরপুর, রাজশাহী, পাবনা ও চাঁপাইনবাবগঞ্জসহ বিভিন্ন স্থানের ৩৫ জন বড় বেপারি এরই মধ্যে স্যাড বরাদ্দ নিয়েছেন। সেগুলোর কাজও প্রায় শেষ।”

তিনি আরও বলেন, “এবার হাটের হাসিল লেখার জন্য লোক নিয়োগ করা হয়েছে ২৫০ জন। স্বেচ্ছাসেবক কাজ করবে দুই বেলা মিলে ৪৫০ জন। অস্থায়ীভাবে কিছু টয়লেট বসানো হবে।”

নিয়ম অনুযায়ী আগামী ২৪ জুন থেকে রাজধানীর হাটগুলোতে পশু বেচাকেনা শুরু হবে। যা চলবে ঈদের আগের দিন পর্যন্ত।

অন্যদিকে নির্ধারিত সময়ের আগে হাট না বসানোসহ বেশ কিছু কঠোর নির্দেশনা দেওয়া আছে দুই সিটি মেয়র পক্ষ থেকে। কোরবানির বর্জ্য দ্রুত অপসারণেও দেওয়া হয়েছে কঠোর নির্দেশনা।

Link copied!