• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

পেঁয়াজের ঝাঁজে নাকাল ক্রেতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২৪, ০৬:৪২ পিএম
পেঁয়াজের ঝাঁজে নাকাল ক্রেতা
পেঁয়াজের দাম কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেড়েছে। ছবি : সংবাদ প্রকাশ

ভারত থেকে পেঁয়াজের রপ্তানি পুরোপুরি বন্ধ। অন্যদিকে মুড়িকাটা পেঁয়াজের মৌসুম শেষ। এরই মধ্যে বাজারে বেড়েছে পেঁয়াজের দাম। গত দুই থেকে তিন দিনের ব্যবধানে পেঁয়াজ কেজি প্রতি বেড়েছে ১০ থেকে ১৫ টাকা পর্যন্ত।

রাজধানীর কারওয়ান বাজারে সবজিসহ নিত্যপ্রয়োজনীয় কিছু পণ্য কিনতে এসেছেন রাফিজ আহম্মেদ। কথা হলে নিজের দুর্বলতা প্রকাশ করে এই ক্রেতা বলেন, “বর্তমানে দাম বৃদ্ধি নিত্যদিনের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। আজ যে পণ্যটি আমি ১০ টাকায় কিনছি, আগামীকাল সেই পণ্য ১৫ টাকায় কিনতে হবে।”

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) রাজধানীর কারওয়ান বাজারে পাবনার পেঁয়াজ বিক্রি হয়েছে প্রতি কেজি ১১৫ থেকে ১২০ টাকা। এছাড়াও প্রতি কেজি ফরিদপুরের পেঁয়াজ ১০৫ থেকে ১১০ এবং মেহেরপুরের পেঁয়াজ ৯০ থেকে ৯৫ টাকায়। দুই দিন আগে এসব পেঁয়াজ বাজারে প্রতি কেজি ১০ থেকে ১৫ কমে বিক্রি হয়েছিল।

রাফিজ আহম্মেদ আরও বলেন, “পেঁয়াজ চারদিন আগে ৯০ টাকায় কিনেছিলাম। আজকে এসে শুনলাম ১২০ টাকা। আবার সবজি বাজারে গিয়ে ৫ টাকা কমে পেলাম ফুলকপি, কিনলাম ৩০ টাকায়।”

পারভেজ নামের আরেক ক্রেতা বলেন, “বাজারে শীতের সময় সবজির দাম কম থাকে। কারণ মৌসুম চলে, সরবরাহ স্বাভাবিক থাকে। বর্তমান বাজারে সবজির দাম একটু কম। তবে অন্যান্য জিনিসপত্রে দাম বেশি।”

সবজি বিক্রেতা তাহের বলেন, “বাজারে কোনো জিনিসের সরবরাহ আর যানবাহন খরচ মিলিয়ে দাম ধরা হয়।  অনেকসময় চাঁদাবাজি করে রাস্তায় ফলে দাম সেদিন বাড়ে। আজকে বাজারে কিছু সবজির দাম বেশি। আবার কিছু সবজির দাম কম।”

পেঁয়াজ বিক্রেতা আলামিন বলেন, “পেঁয়াজের দাম ১০ থেকে ১৫ টাকা কেজিতে বাড়ছে। ভারত থেকে পেঁয়াজ বা নতুন পেঁয়াজ বাজারে ঢুকলে আবার দাম কমে যাবে।”
 

Link copied!