• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

রাজধানীতে কোরবানির পশু বিক্রি শুরু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৪, ২০২৩, ০৩:০৩ পিএম
রাজধানীতে কোরবানির পশু বিক্রি শুরু

ঈদুল আজহা উপলক্ষে রাজধানীতে কোরবানির পশু আসতে শুরু করেছে। শুক্রবার (২৩ জুন) বিকেল থেকে রাজধানীর হাটগুলোতে পশু বিক্রি শুরু হয়েছে বলে জানিয়েছেন হাট ইজারাদাররা।

কয়েকটি হাটের পশু ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, বৃহস্পতিবার (২২ জুন) রাত থেকে তারা পশু বিক্রির জন্য হাটগুলোতে আসতে শুরু করেছেন। তবে ঈদ এগিয়ে এলে সড়কে যানজট ও ঝামেলা এড়াতে অনেকে কয়েক দিন আগেই চলে এসেছেন।

এসব হাটের ইজারাদারের কর্মীরা জানান, কয়েক দিন ধরেই হাটগুলোতে গরু আসতে শুরু করেছে। ঈদ যত ঘনিয়ে আসবে হাটে পশু আরও বাড়বে। সেই সঙ্গে বিক্রিও জমে উঠবে বলে আশা করছেন তারা।

পশুর হাটগুলোতে ক্রেতা ও বিক্রেতাদের নিরাপত্তার স্বার্থে ডিজিটাল বুথ, জাল টাকা শনাক্তের মেশিনসহ পর্যাপ্ত নিরাপত্তাকর্মীর ব্যবস্থা করা হয়েছে বলেও জানান তারা।

এবার রাজধানীতে অস্থায়ী ও স্থায়ী ১৯টি কোরবানির পশুর হাটের জায়গা চূড়ান্ত করেছে ঢাকার দুই সিটি করপোরেশন।

ঢাকার উত্তর সিটি করপোরেশনের পশুর হাট

ঢাকার উত্তরে গাবতলীসহ ১০টি হাট বসছে। সেগুলো হচ্ছে: ১. গাবতলী গবাদি পশুর হাট (স্থায়ী হাট)। ২. দক্ষিণখানের কাওলা শিয়াল ডাঙ্গাসংলগ্ন খালি জায়গা। ৩. উত্তরা ১৭ নম্বর সেক্টরের বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ পর্যন্ত খালি জায়গা। ৪. ভাটারা (সাঈদ নগর) পশুর হাট। ৫. মোহাম্মদপুর বছিলা এলাকার ৪০ ফুট সড়কসংলগ্ন রাজধানী হাউজিং ও বছিলা গার্ডেন সিটির খালি জায়গা। ৬. বাড্ডা ইস্টার্ন হাউজিং আফতাব নগরের ব্লক ই, এফ, জি, এইচ পর্যন্ত অংশের খালি জায়গা। ৭. মিরপুর ৬ নম্বর ওয়ার্ডের ৬ নম্বর সেকশনের (ইস্টার্ন হাউজিং) খালি জায়গা। ৮. ৪৪ নম্বর ওয়ার্ডের অন্তর্গত কাচকুড়া ব্যাপারীপাড়ার রহমান নগর আবাসিক প্রকল্পের খালি জায়গা। ৯. ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের খেলার মাঠের খালি জায়গা। ১০. খিলক্ষেত খাঁপাড়া উত্তর পাশের জামালপুর প্রপার্টিজের খালি জায়গা।

ঢাকার দক্ষিণ সিটি করপোরেশনের পশুর হাট

দক্ষিণের এলাকাগুলোয় এবার ৯টি কোরবানির পশুর হাট বসছে। সেগুলো হচ্ছে: ১. ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজ সংলগ্ন উন্মুক্ত এলাকা। ২. পোস্তগোলা শ্মশান ঘাটসংলগ্ন আশপাশের খালি জায়গা। ৩. খিলগাঁও মেরাদিয়া বাজারসংলগ্ন আশপাশের খালি জায়গা। ৪. যাত্রাবাড়ী দনিয়া কলেজ সংলগ্ন আশপাশের খালি জায়গা। ৫. ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত এলাকা। ৬. লালবাগের রহমতগঞ্জ ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা। ৭. আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গা। ৮. খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা। ৯. লিটল ফ্রেন্ডস ক্লাবসংলগ্ন খালি জায়গা ও কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গা।

Link copied!