• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

ব্রাসেলস যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৪, ০৯:০১ এএম
ব্রাসেলস যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী
ররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। ছবি : সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়নের ইন্দো-প্যাসিফিক মিনিস্টারিয়াল ফোরামে অংশ নিতে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। নতুন মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর এটি হবে ড. হাছান মাহমুদের প্রথম ইউরোপযাত্রা।

বুধবার (৩১ জানুয়ারি) রাতে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ রওনা হওয়ার কথা রয়েছে।

আগামী শুক্রবার (২ ফেব্রুয়ারি) ব্রাসলসে ফোরামের উদ্বোধনী, প্লেনারি সেশন এবং একটি গোলটেবিল বৈঠকে অংশ নেবেন তিনি। এ সময় অর্থনীতি, জ্বালানি, নিরাপত্তা ও যোগাযোগব্যবস্থার উন্নয়ন নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

মন্ত্রীর দপ্তর সূত্রে জানা গেছে, এরই মধ্যে ব্রাসেলসে মন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠকের বেশ কিছু অ্যাপয়েনমেন্ট চূড়ান্ত হয়েছে। বৃহস্পতিবার ব্রাসেলসে পৌঁছানোর আগে-পরে পাইপলাইনে থাকা বাকি অ্যাপয়েনমেন্টগুলোও ঠিক হবে।

ইইউর মন্ত্রীপর্যায়ের বৈঠকে হাছান মাহমুদ অর্থনৈতিক সহনশীলতার বিষয়ে আলোচনা করবেন বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে। এছাড়া সফরে ইইউর মন্ত্রী পর্যায়ের বৈঠকে অংশ নেওয়ার ফাঁকে বেলজিয়াম, সুইডেন, নেদারল্যান্ডসসহ বেশ কয়েকটি দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে আলোচনা করবেন। বিশেষ করে আওয়ামী লীগ সরকারের নতুন মেয়াদে ইউরোপের দেশগুলোর সঙ্গে বাংলাদেশের সহযোগিতা বাড়ানোর বিষয়ে জোর দেবেন তিনি।

Link copied!