• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

নিঃশর্ত ক্ষমা চেয়ে অভিযোগ থেকে অব্যাহতি পেলেন কক্সবাজারের জেলা জজ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ২৭, ২০২৩, ১২:২৭ পিএম
নিঃশর্ত ক্ষমা চেয়ে অভিযোগ থেকে অব্যাহতি পেলেন কক্সবাজারের জেলা জজ

চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টে জামিন নামঞ্জুর হওয়ার পর মিথ্যা তথ্য লিখে একই দিনে আসামিদের জামিন দেওয়ার ঘটনায় হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেছেন কক্সবাজারের জেলা জজ মোহাম্মদ ইসমাঈল। ক্ষমা প্রার্থনার আবেদন গ্রহণ করে তাকে অভিযোগ থেকে অব্যাহতি দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৭ জুলাই) হাইকোর্টের বিচারপতি মো. হাবিবুল গনি ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। পাশাপাশি বিচারিক আদালতে এ জেলা জজ কোর্ট থেকে পাওয়া ৯ আসামির জামিন কেন বতিল করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

বিষয়টি নিশ্চিত করেছেন আবেদনকারী আইনজীবী ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন। এর আগে গত ২০ জুলাই এ বিষয়ে শুনানি শেষে পরবর্তী শুনানির জন্যে আজকের দিন ঠিক করেন আদালত। তারই ধারাবাহিকতায় আজ সেটি শুনানি হয়।

এর আগে ২১ জুন কক্সবাজারের জেলা ও দায়রা জজকে তলব করেছিলেন হাইকোর্ট। তার পর আদালতে উপস্থিত হয়ে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেছিলেন তিনি।

আবেদনকারীর তথ্য থেকে জানা গেছে, জমির দখল নিয়ে ২৮ ফেব্রুয়ারি ভয়ভীতি প্রদর্শন ও আইনশৃঙ্খলায় বিঘ্ন ঘটানোর অভিযোগে মিঠাছড়ি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ ভুট্টোসহ নয়জনের বিরুদ্ধে খোদেস্তা বেগম কক্সবাজারের জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালত-১ ও আইনশৃঙ্খলা বিঘ্নকারী দ্রুত বিচার আদালতে নালিশি মামলা করেন।

এ মামলায় আসামিরা আগাম জামিন চেয়ে আবেদন করলে ১১ এপ্রিল হাইকোর্ট তাদের ছয় সপ্তাহের মধ্যে কক্সবাজারের মূখ্য বিচারিক হাকিম আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন। এ নির্দেশ অনুসারে ২১ মে আসামিরা আত্মসমর্পণ করে জামিন চাইলে সংশ্লিষ্ট আদালত নয় আসামিকে জামিন না দিয়ে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এর বিরুদ্ধে সেদিনই আসামিরা কক্সবাজারের জেলা ও দায়রা জজ আদালতে জামিন চেয়ে আবেদন করলে আদালত তাদের জামিন দেন। জেলা ও দায়রা জজ আদালতের আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন (ফৌজদারি রিভিশন) করেন মামলার বাদী রামু উপজেলার দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খোদেস্তা বেগম (রিনা)।

Link copied!