• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

দূষিত শহরের তালিকায় ঢাকা দ্বিতীয়, শীর্ষে দিল্লি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২৩, ০৯:১৪ এএম
দূষিত শহরের তালিকায় ঢাকা দ্বিতীয়, শীর্ষে দিল্লি
বাযুদূষণ। ছবি : সংগৃহীত

বিশ্বের দূষিত শহরের তালিকায় শুক্রবার ঢাকার অবস্থান দ্বিতীয়। শনিবার (২৩ ডিসেম্বর)  সকাল ৯টা ১৫ মিনিটে বিশ্বজুড়ে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের স্কোর ৩৪৬ নিয়ে রাজধানীর বাতাসের মান ‍‍` খুবই অস্বাস্থ্যকর‍‍` হয়ে পড়েছে।

একইসময়ে ৪৪১ স্কোর নিয়ে শীর্ষে আছে ‘ঝুঁকিপূর্ণ’ ভারতের দিল্লি। তৃতীয়তে আছে ভারতের আরেক শহর কলকাতা, স্কোর ২৫৯। আর ২৪৩ স্কোর নিয়ে তালিকায় চতুর্থ স্থানে ঘানার আছরা। পঞ্চম স্থানে আছে পাকিন্তানের করাচি, স্কোর ২৪২।

বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক আইকিউ এয়ার সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও সতর্ক করে।

বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাঁদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা ব্যক্তিরা। তাঁদের বিষয়ে বিশেষ যত্নবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়।

স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়।

৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়। ঢাকায় গত জানুয়ারি মাসে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বাতাসের মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারির মোট ৯ দিন রাজধানীর বাতাসের মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ।

Link copied!