• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

নৌকার মনোনয়ন দৌড়ে অরাজনৈতিকদের ভিড়


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ২২, ২০২৩, ১০:১১ পিএম
নৌকার মনোনয়ন দৌড়ে অরাজনৈতিকদের ভিড়
আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় মনোনয়ন ফরম জমা দেন অনেকে। ছবি : সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনয়ন ফরম বিক্রির কাজ সম্পন্ন করেছে মঙ্গলবার (২১ নভেম্বর)। ৩০০ আসনের বিপরীতে ৩ হাজার ৩৬২টি মনোনয়ন ফরম বিক্রি করেছে দলটি।

দলীয় সূত্রে জানা গেছে, দীর্ঘদিন আওয়ামী লীগের রাজনীতি করছেন এমন নেতাকর্মীরা যেমন মনোনয়ন ফরম কিনেছেন,তেমনি অন্য পেশার ব্যক্তিরাও মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

রাজনীতি করেননি, তবে আওয়ামী লীগের নির্বাচন করতে চান এমন তালিকায় রয়েছে সরকারের সাবেক আমলা, পুলিশ, সামরিক কর্মকর্তা, বিনোদন তারকা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, চিকিৎসক, সাবেক রাষ্ট্রদূত, সাংবাদিক, ক্রিকেটার, ফুটবলারসহ বিভিন্ন পেশার প্রার্থীরা। আবার একাধিক আসনের মনোনয়ন ফরমও সংগ্রহ করেছেন অনেকে।

সূত্রে জানা যায়, সুনামগঞ্জ-২ আসন থেকে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সাবেক চেয়ারম্যান ও নির্বাচন কমিশনের সাবেক সচিব মোহাম্মদ সাদিক, সাবেক আমলাদের মধ্যে জামালপুর-৫ আসন থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদ। আসনটির বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম। তাকে এরইমধ্যে দলীয় প্রার্থী হিসেবে পরিচয়ও করিয়ে দেওয়া হয়েছে।

খুলনা-১ আসন থেকে সাবেক সচিব প্রশান্ত কুমার রায়, ভোলা-৪ আসন থেকে সাবেক সচিব মেজবাহ উদ্দিন, নওগাঁ-৩ আসন থেকে সাবেক সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী, চাঁদপুর-১ আসন থেকে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান ও সাবেক সচিব গোলাম হোসেন, চাঁদপুর-৫ আসন থেকে শাহ কামাল, বরগুনা-১ আসনে মিহির কান্তি মজুমদার এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক প্রটোকল অফিসার আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাছিমও আছেন এই তালিকায়।

এদিকে বর্তমান সংসদ সদস্য সাবেক আমলা মহিউদ্দিন খান আলমগীর, আবুল হাসান মাহমুদ আলী, সাজ্জাদুল হাসান, মঞ্জুর হোসেন এবং পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানসহ আরও কয়েকজন এবারও মনোনয়ন ফরম কিনেছেন।

আওয়ামী লীগের মনোনয়ন ফরম নিয়েছেন কিশোরগঞ্জ-২ আসনে পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) নূর মোহাম্মদ, শরীয়তপুর-১ আসনে সাবেক আইজিপি একেএম শহীদুল হক, বরিশাল-৫ আসনে মুজিবনগর সরকারকে গার্ড অব অনার দেওয়া মাহবুব উদ্দিন (এসপি মাহবুব), কিশোরগঞ্জ-২ আসনে সাবেক অতিরিক্ত ডিআইজি আবদুল কাহার আকন্দ, সাতক্ষীরা-৪ আসনে সাবেক সিনিয়র এএসপি শেখ আতাউর রহমান এবং সাবেক এসপি হাবিবুর রহমান।

সাবেক সামরিক কর্মকর্তাদের মধ্যে নৌকার মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবির) সাবেক ডিজি আবুল হোসেন পটুয়াখালী-৩ থেকে। বর্তমান সংসদে থাকা পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম, মুহাম্মদ ফারুক খান, নাসির উদ্দিন, এ বি তাজুল ইসলাম, সুবিদ আলী ভূঁইয়া এবারও মনোনয়নপ্রত্যাশী।

মনোনয়ন ফরম সংগ্রহকারীদের মধ্যে এবার চিকিৎসকও আছেন। ঢাকা-৭ আসনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন, টাঙ্গাইল-৩ আসনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ডা. কামরুল হাসান খান, রাজবাড়ী-২ আসনে স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সাবেক সভাপতি ডা. এম ইকবাল আর্সলান, ময়মনসিংহ-৪ ও ৯ আসনে স্বাচিপের সাবেক মহাসচিব ডা. এমএ আজিজ, সিলেট-৩ আসনে বিএমএ মহাসচিব এহতেশামুল হক চৌধুরী, মুন্সীগঞ্জ-১ আসনে দলের সাবেক স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. বদিউজ্জামান ভূঁইয়া ডাবলু, পাবনা-৪ আসনে ডা. সাহেদ ইমরান প্রমুখ।

বিনোদন তারকাদের মধ্যে নীলফামারী-২ আসনে অভিনেতা ও সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূর, মানিকগঞ্জ-২ আসনে সংসদ সদস্য ও কণ্ঠশিল্পী মমতাজ বেগম, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে চিত্র নায়িকা মাহিয়া মাহি, ঝিনাইদহ-১ আসনে সিমলা, ফেনী-৩ আসনে অভিনেত্রী শমী কায়সার, বরিশাল-৩ আসনে নায়ক মাসুদ পারভেজ রুবেল, ঢাকা-১০ আসনে অভিনেতা ড্যানি সিডাক, ঢাকা-১৭ ও টাঙ্গাইল-১ আসনে অভিনেতা সিদ্দিকুর রহমান, পাবনা-৫ আসনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের ছেলে, প্রযোজক ও অভিনেতা আরশাদ আদনান রনি, বাগেরহাট-৩ আসনে চিত্রনায়ক শাকিল খান এবার মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা নড়াইল-২ আসন থেকে, সাকিব আল হাসান ঢাকা-১০ এবং মাগুরা-১ ও ২ আসন থেকে, নাঈমুর রহমান দুর্জয় মানিকগঞ্জ-১ থেকে এবং ফুটবল দলের সাবেক অধিনায়ক ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় নেত্রকোনা-১ আসন থেকে নৌকার মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ও সাংবাদিক নেতা ইকবাল সোবহান চৌধুরী ফেনী-২ আসন থেকে, সাংবাদিক নঈম নিজাম কুমিল্লা-১০ আসন থেকে এবং সাংবাদিক সোহেল সানি বরিশাল-২ থেকে নৌকার মনোনয়ন ফরম কিনেছেন। এছাড়া এবার আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে অন্তত ৩০ জন অ্যাডভোকেটও রয়েছেন বলে জানা গেছে।

আবার একই পরিবারের একাধিক সদস্যও ফরম সংগ্রহ করেছেন। ঢাকা-৭ আসন থেকে মনোনয়ন ফরম কিনেছেন সাজাপ্রাপ্ত আসামি হাজী মো. সেলিম ও তার দুই ছেলে সোলায়মান সেলিম ও ইরফান সেলিম, গাজীপুর-৩ আসন থেকে আওয়ামী লীগের প্রয়াত নেতা রহমত আলীর মেয়ে রুমানা আলী টুসি ও ছেলে জামিল হাসান দুর্জয়, পাবনা-৪ আসন থেকে সাবেক ভূমিমন্ত্রীর প্রয়াত শামসুর রহমান শরীফ ডিলুর ভাই-বোন, ভগ্নিপতিসহ পরিবারের ৬ জন।

ন্যাশনাল ব্যাংকের পরিচালক পারভীন হক সিকদার ঢাকা-১০ ও শরীয়তপুর-১,২ ও ৩ আসনে, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সাবেক সভাপতি এ কে এম জসিম উদ্দিন ঢাকা-১৭ আসনে, তার ভাই মোরশেদ আলম নোয়াখালী-২ আসনে মনোনয়ন ফরম তুলেছেন।

এছাড়া আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদিন নাছিম পাঁচটি আসন থেকে মনোনয়ন ফরম কিনেছেন। আসনগুলো হলো— ঢাকা-৬,৮ ও ১৪ এবং মাদারীপুর-২ ও ৩। এর মধ্যে দশম জাতীয় সংসদে মাদারীপুর-৩ আসনের এমপি ছিলেন নাছিম।

আওয়ামী লীগের নেতারা বলছেন, গত দুই নির্বাচনের কারণে অনেকের মধ্যে ধারণা তৈরি হয়েছে যে, নৌকার টিকিট পেলেই সংসদ সদস্য হওয়া অনেকটা নিশ্চিত হয়ে যায়। তাই রাজনীতির বাইরের অনেকেই এখন বিভিন্নভাবে আওয়ামী লীগের মনোনয়ন পেতে চাইছেন। তার ফলশ্রুতিতে এবার উল্লেখসংখ্যক অরাজনীতিক ব্যক্তি বা অন্য পেশার মানুষ আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তবে অরাজনৈতিক কারোর হাতে নৌকা তুলে দিলে বিজয় ছিনিয়ে আনতে কষ্ট হতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তাই দলের ত্যাগী ও নিবেদিত নেতাদের মনোনয়ন দেওয়ার আহ্বান জানিয়েছেন দলটির অনেক নেতারাই।

Link copied!