• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

শ্রদ্ধা জানাতে প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২৪, ০৯:৪৯ পিএম
শ্রদ্ধা জানাতে প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার

ভাষা শহীদদের শ্রদ্ধা জানানোর জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আর মাত্র কয়েক ঘণ্টা পরেই রক্তস্নাত ভাষা আন্দোলনের অম্লান স্মৃতি বিজড়িত মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহর। শহীদ মিনার এলাকাজুড়ে আলপনা আর দেয়ালজুড়ে দেয়াল চিত্র।

জানা যায়, প্রথম প্রহরেই কেন্দ্রীয় শহীদ মিনারের ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেত্রী, কূটনৈতিকসহ সর্বস্তরের মানুষ। রাত সাড়ে ১২টা থেকে পরদিন বিকেল চারটা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে শহীদ মিনার প্রাঙ্গণ।

এদিকে শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে আসা ব্যক্তিদের জন্য রুট ম্যাপ প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। রুটম্যাপ অনুযায়ী, এদিন উপচার্য বাসভবন গেইট থেকে ফুলার রোড মোড়, টিএসসির সড়কদ্বীপ থেকে বকসিবাজার সড়ক, কাজী মোতাহার হোসেন থেকে শহীদ মিনারের সড়ক এবং দোয়েল চত্বর থেকে চানখারপুল পর্যন্ত সড়ক বন্ধ থাকবে।  

সর্বস্তরের জনসাধারণ পলাশী মোড় হয়ে সলিমুল্লাহ মুসলিম হল ও জগন্নাথ হলের সামনে দিয়ে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণের পর সেখান থেকে বিশ্ববিদ্যালয় খেলার মাঠের সামনের রাস্তা দিয়ে দোয়েল চত্বর ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের রাস্তা দিয়ে চাঁনখারপুল হয়ে শুধুমাত্র প্রস্থান করা যাবে, শহীদ মিনারের দিকে আসা যাবে না।  

এছাড়া শহীদদের কবরে শ্রদ্ধা জানানোর জন্য জনসাধারণ হোম ইকোনোমিকস মোড় দিয়ে আজিমপুর কবরস্থানের উত্তর গেটের দিকে যাবে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস পালন উপলক্ষে মঙ্গলবার (২০ ফেব্রয়ারি) সন্ধ্যা ৬টা থেকে বুধবার (২১ ফেব্রয়ারি) বেলা ৩টা পর্যন্ত যানচলাচল বন্ধ থাকবে শহীদ মিনার সংলগ্ন ১৩টি সড়কে। এগুলো হলো—শাহবাগ, টিএসসি, দোয়েল চত্বর, হাইকোর্ট, শহীদুল্লাহ হল, জিমনেসিয়াম মাঠ গেট, রোমানা ক্রসিং, জগন্নাথ হল, ভাস্কর্য ক্রসিং, নীলক্ষেত, পলাশী, বকশিবাজার ও চানখাঁরপুল ক্রসিং দিয়ে যান চলাচল বন্ধ থাকবে। বিকল্প পথ হিসেবে কাঁটাবন, নীলক্ষেত, পলাশী, বকশিবাজার ক্রসিং হয়ে চানখাঁরপুল ক্রসিংয়ে যাওয়া যাবে।

আবার শাহবাগ, কাঁটাবন, বাটা সিগন্যাল, সায়েন্স ল্যাব ক্রসিং হয়ে মিরপুর রোডে যান চলাচল করবে। শাহবাগ, মৎস্য ভবন, কদম ফোয়ারা, হাইকোর্ট, আবদুল গণি রোড হয়ে জিরো পয়েন্ট ক্রসিং; হাইকোর্ট, বঙ্গবাজার, পুলিশ হেডকোয়ার্টার্স, গোলাপশাহ মাজার ক্রসিং হয়ে ফুলবাড়িয়া ক্রসিং এবং শাহবাগ, হোটেল ইন্টারকন্টিনেন্টাল, বাংলামোটর, সোনারগাঁও ক্রসিং হয়ে ফার্মগেট, বকশিবাজার, চানখাঁরপুল, নিমতলী ক্রসিং হয়ে মেয়র হানিফ উড়াল সড়ক দিয়ে যানবাহন চলাচল করবে।

Link copied!