• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

টিকাদানে বাংলাদেশ বিশ্বে রোল মডেল : স্বাস্থ্যমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২৩, ০৫:০০ পিএম
টিকাদানে বাংলাদেশ বিশ্বে রোল মডেল : স্বাস্থ্যমন্ত্রী
নিপসম সেন্টারে আলোচনা সভায় বক্তব্য দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ছবি : সংবাদ প্রকাশ

টিকাদানে বাংলাদেশ বিশ্বে রোল মডেল বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। শিশুদের ভিটামিন ‘এ প্লাস’ ক্যাপসুল খাওয়ানোর গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, “টিকাদানে আমাদের সফলতা বিশ্বব্যাপী স্বীকৃত। করোনার সময়েও বাংলাদেশ এক দিনে ১ কোটি ২০ লাখ মানুষকে টিকা দিয়ে বিশ্বে আলোচিত হয়েছে। ভিটামিন ‘এ প্লাস’ ক্যাপসুল খাওয়ানোর ক্ষেত্রেও আমাদের যথেষ্ট সুনাম রয়েছে।”

ভিটামিন ‘এ প্লাস’ ক্যাম্পেইন উপলক্ষে মঙ্গলবার (১২ ডিসেম্বর) রাজধানীর মহাখালীস্থ নিপসম সেন্টারে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম।

জাহিদ মালেক বলেন, “এবার ভিটামিন ‘এ প্লাস’ ক্যাপসুল খাওয়ানোর জন্য আমরা দুই কোটি ৪০ লাখ শিশুকে টার্গেট করেছি। এ জন্য আমাদের প্রায় এক লাখ ২০ হাজার টিকাদানকেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এ প্রক্রিয়ায় এবার ৪০ হাজার স্বাস্থ্যকর্মী ও দুই লাখ ৪০ হাজার স্বেচ্ছাসেবী প্রস্তুত রয়েছে।”

স্বাস্থ্যমন্ত্রী বলেন, “ভিটামিন ‘এ প্লাস’ ক্যাপসুল একেবারেই নিরাপদ ও অত্যন্ত উপকারী। এটি শিশুদের অন্ধত্ব দূর করার পাশাপাশি বামনত্ব প্রতিরোধ করে। এই টিকা দেহের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত করে। মৃত্যুহার ২৪ শতাংশ হ্রাস করে এবং হাম, ডায়রিয়া ও নিউমোনিয়াজনিত মৃত্যু রোধ করে।”

জাহিদ মালেক আরও বলেন, “জাতির উজ্জ্বল ভবিষ্যতের জন্য দেশের ৬-৫৯ মাস বয়সী শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়াতে হবে। টিকা খাওয়াতে শিশুদের ভরা পেটে নিয়ে আসতে হবে। ৬ মাসের কম বয়সী ও ৫ বছরের বেশি বয়সী শিশুকে এই টিকা খাওয়ানো যাবে না।”

Link copied!