• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

ঈদযাত্রায় ২৫ শতাংশ স্ট্যান্ডিং টিকিট : রেলমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৩, ০২:৪৫ পিএম
ঈদযাত্রায় ২৫ শতাংশ স্ট্যান্ডিং টিকিট : রেলমন্ত্রী

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখো যাত্রীদের জন্য ২৫ শতাংশ স্ট্যান্ডিং টিকিট থাকবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

রোববার (১৬ এপ্রিল) দুপুরে কমলাপুর রেলওয়ে স্টেশন পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা জানান। এ সময় রেল সচিব ও রেলওয়ে মহাপরিচালকসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, “সোমবার (১৭ এপ্রিল) থেকে শুরু হচ্ছে ট্রেনে ঈদযাত্রা। যা চলবে ২১ এপ্রিল পর্যন্ত। এরই মধ্যে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি সম্পন্ন হয়েছে। এ বছর ঈদযাত্রা ও ঈদের ফিরতি যাত্রার শতভাগ টিকিট অনলাইন মাধ্যমে সংগ্রহ করতে হচ্ছে যাত্রীদের।”

যাত্রার দিন উপস্থিত স্ট্যান্ডিং টিকিট থাকবে ২৫ শতাংশ জানিয়ে মন্ত্রী বলেন,  “আমাদের শতভাগ প্রস্তুতি সম্পন্ন হয়েছে। টিকিট ছাড়া কেউ যেন ভ্রমণ করতে না পারে সে চেষ্টা থাকবে। টিকিট যাদের কাছে আছে, তারাই যাত্রী। প্রতিদিন আন্তঃনগর ট্রেনে আসনের টিকিট ও দাঁড়ানো টিকিট মিলে প্রায় ৪৫ হাজার ঈদযাত্রী ঢাকা ছাড়বেন।”

নূরুল ইসলাম সুজন বলেন, “ঈদযাত্রীদের যাত্রা নিরাপদ করতে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে। ঈদের ছুটিতে মানুষ যেন আনন্দে ভ্রমণ ও পরিবারের সঙ্গে কাটাতে পারে সেজন্য রেলওয়ে কর্মচারীদের ছুটি থাকবে না। মানুষের ঈদযাত্রা আনন্দঘন করতে রেলের ককর্মচারীরা ঈদের ছুটি ভোগ করতে পারে না।”

ট্রেনের শিডিউল বিপর্যয় নিয়ে সাংবাদিকদের প্রশ্নে রেলমন্ত্রী বলেন, “এখন যেটা চলছে সেটাকে শিডিউল বিপর্যয় বলা যাবে না। কিন্তু যেহেতু এক লাইনে ট্রেন চলে সেক্ষেত্র কোনো দুর্ঘটনা হলে শিডিউল সমস্যায় পড়ে। তবে আপনাদের মাধ্যমে বলতে চাই, আমরা এবারের ঈদযাত্রায় মানুষকে নিরাপদে গ্রামে পৌঁছে দিতে চাই।”

এর আগে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয় গত ৭ এপ্রিল। ওইদিন বিক্রি হয় ১৭ এপ্রিলের টিকিট। এরপর ৮ এপ্রিল ১৮ এপ্রিলের, ৯ এপ্রিল ১৯ এপ্রিলের, ১০ এপ্রিল ২০ এপ্রিলের এবং ১১ এপ্রিল বিক্রি হয় ২১ এপ্রিলের টিকিট।

একইভাবে ঈদের ফিরতি যাত্রার টিকিট বিক্রি শুরু হয়েছে শনিবার (১৫ এপ্রিল) থেকে। ফিরতি যাত্রার টিকিট বিক্রি শুরুর প্রথম দিন অর্থাৎ ১৫ এপ্রিল বিক্রি হয়েছে ২৫ এপ্রিলের টিকিট। রোববার (১৬ এপ্রিল) বিক্রি হচ্ছে ২৬ এপ্রিলের, ১৭ এপ্রিল ২৭ এপ্রিলের, ১৮ এপ্রিল ২৮ এপ্রিলের, ১৯ এপ্রিল ২৯ এপ্রিলের এবং ২০ এপ্রিল বিক্রি করা হবে ৩০ এপ্রিলের টিকিট।

এরই মধ্যে রেলপথ মন্ত্রণালয় জানিয়েছে, ঈদুল ফিতর উপলক্ষে আন্তঃদেশীয় মিতালী এক্সপ্রেস ট্রেন ১৮ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত এবং মৈত্রী এক্সপ্রেস ট্রেন ২০ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত চলাচল বন্ধ থাকবে। তবে আন্তঃদেশীয় বন্ধন এক্সপ্রেস ট্রেন যথারীতি চলাচল করবে।

ঈদযাত্রা শুরুর দিন ১৭ এপ্রিল হতে ঈদের আগের দিন পর্যন্ত ঢাকাগামী একতা, দ্রুতযান, পঞ্চগড়, নীলসাগর, কুড়িগ্রাম, লালমনি ও রংপুর এক্সপ্রেস ট্রেনসমূহের ঢাকা বিমানবন্দর স্টেশনে যাত্রাবিরতি থাকবে না।

Link copied!