• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

কমেছে পেঁয়াজের দাম


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ২০, ২০২৪, ০৬:০২ পিএম
কমেছে পেঁয়াজের দাম

ভারত থেকে আমদানির খবরে দেশের বাজারে কমেছে পেঁয়াজের দাম। কয়েক দিনের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে ৪০-৫০ টাকা করে কমেছে। কিছুদিন আগেও যেখানে পেঁয়াজের কেজি ছিল ১১০ টাকা, এখন সেই একই পেঁয়াজ ৫৫-৬০ টাকায় বিক্রি হচ্ছে।

রাজধানীর বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, ৫৫-৬০ টাকা দরে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি করছেন ব্যবসায়ীরা। খুচরা বাজারে কেউ ৬৫ টাকা দরে বিক্রি করছেন। তবে অধিকাংশ ব্যবসায়ী ৬০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করছেন।

উত্তরার আবুল কালাম নামের এক ব্যবসায়ী সংবাদ প্রকাশকে বলেন, “রমজানের শুরুতে পেঁয়াজের চাহিদা বেড়ে যাওয়ায় সংকট দেখা দিয়েছিল। তাই পেঁয়াজের দাম লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে। তবে এখন পর্যাপ্ত মজুত থাকার কারণে পেঁয়াজের কেজি ৬০ টাকায় নেমে এসেছে। আমরা আশা করি পেঁয়াজের দাম আরও কমবে।”

এই ব্যবসায়ী আরও বলেন, “পেঁয়াজ মজুত করে রাখেন বড় বড় ব্যবসায়ী। আমাদের মতো যারা ছোট খুচরা ব্যবসায়ী আছেন, তারা কখনো পেঁয়াজ মজুত করে না। কারণ, বেশি পেঁয়াজ মজুত করার জন্য যে টাকার প্রয়োজন হয় সেই টাকা তাদের কাছে নেই। পাশাপাশি পেঁয়াজের বাজার কখন কেমন যায় তাই বেশি ঝুঁকি নিতে চান না।”

তথ্য বলছে, নিজেদের অভ্যন্তরীণ বাজার স্থিতিশীল রাখতে গত ডিসেম্বরে পেঁয়াজ রপ্তানিতে সাড়ে তিন মাসের নিষেধাজ্ঞা দিয়েছিল ভারতের কেন্দ্রীয় সরকার। ডিসেম্বরের শুরুতে কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রণালয় থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল— ২০২৩ সালের ৮ ডিসেম্বর থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশের পেঁয়াজ রপ্তানি বন্ধ থাকবে।

তবে কূটনৈতিক পর্যায়ে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের সরকারের পক্ষ থেকে একাধিকবার পেঁয়াজ পাঠানোর অনুরোধের পর ‘বিশেষ বিবেচনায়’ ভারতীয় পেঁয়াজের ওপর নির্ভরশীল দেশগুলোতে মোট ৬৪ হাজার ৪০০ টন পেঁয়াজ রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। এই ৬৪ হাজার ৪০০ টন পেঁয়াজের মধ্যে বাংলাদেশের ভাগে পড়েছে ১ হাজার ৬৫০ টন। আর ভারতের দেওয়া পেঁয়াজের খবরেই বাজারে দাম কমেছে বলে মনে করেন সচেতন মহল।

তাদের ভাষ্য, ভারত পেঁয়াজ রপ্তানি নিষেধাজ্ঞা দেওয়ার পরই দেশের বাজারে ঘণ্টায় ঘণ্টায় দাম বাড়তে থাকে। যা কিছুদিন আগে পর্যন্ত চলমান ছিলো। কিন্তু ভারত যখন বাংলাদেশকে পেঁয়াজ দেওয়ার জন্য কৃষকদের কাছে থেকে পেঁয়াজ সংগ্রহ করতে শুরু করেছে এই খবরে আবারও দাম কমতে শুরু করেছে।

সজল ইসলাম নামের এক পেঁয়াজ ক্রেতা সংবাদ প্রকাশকে বলেন, “আমাদের দেশে সবচেয়ে বড় সমস্যা হলো সিন্ডিকেট। এই সিন্ডিকেট বহু বছর ধরে চলে আসছে। তার মধ্যে পেঁয়াজের দাম কমায় আমরা খুশী। এর দাম আরও কমা উচিৎ।”

Link copied!