• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১,

দেশের অর্থনীতিতে করোনার প্রভাব পড়েনি: জয়


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২৫, ২০২১, ১১:২৭ এএম
দেশের অর্থনীতিতে করোনার প্রভাব পড়েনি: জয়

বাংলাদেশ সরকারের তৈরি ডিজিটাল অবকাঠামো এবং পূর্ব প্রস্তুতির জন্য করোনা মহামারিতে দেশের অর্থনীতিতে প্রভাব পড়েনি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

সজীব ওয়াজেদ জয় বলেন, "সরকার ডিজিটাল অবকাঠামো তৈরি করেছে। এছাড়াও সরকারের পূর্ব প্রস্তুতির জন্য দেশের অর্থনীতিতে কোভিড-এর প্রভাব সেভাবে পড়েনি। বিশ্বের অনেক দেশে সরকারি কার্যক্রম বাধাগ্রস্ত হয়েছে। বাংলাদেশের ক্ষেত্রে তেমন কিছু হয়নি।"

মঙ্গলবার (২৫ আগস্ট) রাতে ‘ব্লেজ’ সেবা চালুর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হয়ে অনলাইনে যুক্ত হন সজীব ওয়াজেদ জয়। এ সময় তিনি এসব কথা বলেন।

সজীব ওয়াজেদ জয় বলেন, "আমরা প্রতিটি স্কুল-কলেজে ডিজিটাল ল্যাব চালু করেছি। প্রতিটি হাসপাতালে চিকিৎসকের সঙ্গে ভিডিও কনফারেন্সিং করার ব্যবস্থা করেছি। এতে সরকার, অর্থনীতিতে করোনার প্রভাব সেভাবে পড়েনি। ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন হচ্ছে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়া, বাংলাদেশকে উন্নত করা। ডিজিটাল বাংলাদেশ মানে হচ্ছে দেশের জনগণের জীবনযাত্রাকে সহজ করা। আমরা আজ কাজ করছি ভবিষ্যতের জন্য।"

"আজ থেকে ১০ বছর পর বাংলাদেশ কেমন হবে সেটা আমরা ভাবছি। এটাই আওয়ামী লীগের ভিশন, ডিজিটাল বাংলাদেশের ভিশন।"

‘ব্লেজ’ সেবা প্রসঙ্গে জয় বলেন, " এই সেবা ক্যাশলেস সোসাইটির দিকে নিয়ে যাবে আমাদের। এটি প্রবাসীদের টাকা পাঠানোর একটি অংশ। আজ বিদেশ থেকে কেউ টাকা পাঠালে তা দেশের ব্যাংকে পৌঁছাতে ৫-৬ দিন লাগে। সেই টাকা আবার সপ্তাহের ৫ দিনের মধ্যে ৯-৫টার মধ্যে ব্যাংকে গিয়ে তুলতে হয়। কিন্তু ব্লেজের মাধ্যমে পুরো প্রক্রিয়াটি খুব দ্রুত হবে। মাত্র পাঁচ সেকেন্ডে।"

সজীব ওয়াজেদ জয় বলেন, "নগদ অর্থে লেনদেন হবে না, উন্নতির ধারাবাহিকতায় এমন পরিবেশের দিকে বাংলাদেশ যাচ্ছে। আমার ডিজিটাল বাংলাদেশের এখন নেক্সট (পরবর্তী) স্বপ্ন যে বাংলাদেশের সব ফাইন্যান্সিয়াল ট্রানজেকশন ক্যাশলেস হয়ে যাবে।"

সাধারণ মানুষের অংশগ্রহণ কীভাবে হবে, তা তুলে ধরে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, "তারা তাদের মোবাইল ফোনে টাকা পাবে। যে টাকাটা তারা একটা দোকানে গিয়ে খরচ করবে, সেটাও তারা মোবাইলে পেমেন্ট করে দেবে। তাদের হাতে আর ক্যাশ রাখার প্রয়োজন হবে না। তাদের কষ্ট করে আয় করা টাকাটা তাদের থেকে কেউ চুরি করে নেবে না।"

Link copied!