• ঢাকা
  • শনিবার, ২২ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৫ জ্বিলহজ্জ ১৪৪৫

রবীন্দ্রনাথ ও বঙ্গবন্ধু বাঙালিকে আলোকিত করেছেন: সেলিনা হোসেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৬, ২০২১, ০৬:৪১ পিএম
রবীন্দ্রনাথ ও বঙ্গবন্ধু বাঙালিকে আলোকিত করেছেন: সেলিনা হোসেন
অনলাইন সেমিনারের স্ক্রিনশট

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৮০তম প্রয়াণদিবস পালন করল বাংলা একাডেমি। শুক্রবার (৬ আগস্ট) বিকেল ৪টায় অনলাইনে অনুষ্ঠিত দুই ঘণ্টাব্যাপী আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানের মূল প্রবন্ধ ‘পূর্ববঙ্গ থেকে বাংলাদেশ: রবীন্দ্রনাথ ঠাকুর থেকে শেখ মুজিবুর রহমান’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন অনলাইন পত্রিকা সংবাদ প্রকাশের সম্পাদক, কথাসাহিত্যিক সেলিনা হোসেন। আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যাপক বেগম আকতার কামাল এবং অধ্যাপক অনীক মাহমুদ।

সভায় সেলিনা হোসেন বলেন, পূর্ববঙ্গ থেকে বাংলাদেশ দুজন অসাধারণ মানুষের চেতনার আলোকিত রঙের বিশ্বের মানচিত্রে প্রতিষ্ঠা লাভ করে। রবীন্দ্রনাথ ঠাকুর পূর্ববঙ্গে নানা অনুষঙ্গে আলোকিত করে তাঁর মর্যাদা বিস্তার করেছিলেন বাঙালির চেতনায়। বাঙালি বাংলা ভাষা পৌঁছে দিয়েছেন বিশ্বের দরবারে। তিনি তাঁর একটি প্রবন্ধে বলেছিলেন একদিন এই দারিদ্র্যপীড়িত অঞ্চলে একজন মহামানব আসবে, যিনি এই দারিদ্র্যপীড়িত অঞ্চলের মানুষের জীবনপথে সঠিক পরিচালিত করবেন। আমরা মনে করি রবীন্দ্রনাথ যে মহামানবের কথা চিন্তা করেছেন সেটি শেখ মুজিবুর রহমান। বাংলাদেশের সুবর্ণজয়ন্তীতে রবীন্দ্রনাথ ঠাকুরের ৮০তম মৃত্যুবার্ষিকী। সবকিছু মিলিয়ে এই দুজন অসাধারণ মানুষ বাঙালিকে আলোকিত করেছেন।

অনুষ্ঠানে রবীন্দ্রসংগীত পরিবেশন করেন শিল্পী অদিতি মহসিন এবং রবীন্দ্রকবিতা থেকে আবৃত্তি পরিবেশন করবেন বাচিকশিল্পী রুবীনা আজাদ। অনুষ্ঠানে স্বাগত ভাষণ প্রদান করবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

Link copied!