• ঢাকা
  • শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী আর নেই


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২৮, ২০২১, ০৭:১৪ পিএম
কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী আর নেই

কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।

শনিবার সন্ধ্যা ৬টার দিকে রাজধানীর বাংলাবাজারের নিজের বাসায় শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি।

ছয় মাস আগে বুলবুল চৌধুরীর ক্যানসার ধরে পড়ে। এরপর তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অনকোলোজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সারওয়ার আলমের তত্ত্বাবধানে চিকিৎসা নেন। কিন্তু ক্যানসার তার শ্বাসযন্ত্রে ছড়িয়ে পড়ে।

বুলবুল চৌধুরীর ছেলে আর রাফি চৌধুরী বলেন, “ছয় মাস ধরে বাবার জ্বর ছিল এবং শরীরের ওজন কমে যাচ্ছিল। ফেব্রুয়ারিতে হঠাৎ শারীরিক অবস্থার অবনতি হলে হাসপাতালে নেওয়া হয়। তখন তার (বুলবুল চৌধুরী) ক্যানসার ধরা পড়ে। ক্যানসার তার শ্বাসযন্ত্রে ছড়িয়ে পড়ে। ফলে তিনি কিছু খেতে পারছিলেন না। কেমো নেওয়ার মতো শারীরিক অবস্থাও তার ছিল না। ডাক্তারের পরামর্শে চিকিৎসা চলছিল বাসায়। আজ সন্ধ্যা ৬টায় তিনি মারা যান।”

১৯৪৮ সালের ১৬ আগস্ট গাজীপুরের দক্ষিণবাগ গ্রামে বুলবুল চৌধুরীর জন্ম। সাহিত্যে অসামান্য অবদানের জন্য ২০২১ সালে সরকার তাঁকে একুশে পদকে সম্মানিত করে।এর আগে ২০১১ সালে তিনি বাংলা একাডেমি পুরস্কার পেয়েছিলেন।

বুলবুল চৌধুরীর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে আছে (ছোটগল্পগ্রন্থ) টুকা কাহিনি, পরমানুষ, মাছের রাত, চৈতার বউ গো। (উপন্যাস) অপরূপ বিল ঝিল নদী, কহকামিনী, তিয়াসের লেখন, অচিনে আঁচড়ি, মরম বাখানি, এই ঘরে লক্ষ্মী থাকে, ইতু বৌদির ঘর, দখিনা বাও, জলটুঙ্গি, পাপপুণ্যি, ঘরবাড়ি, দম্পতি, বলো কি অনুভব।

Link copied!