• ঢাকা
  • বুধবার, ২৪ জুলাই, ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১, ১৮ মুহররম ১৪৪৫

আলিয়ঁস ফ্রঁসেজে বশীর আহমেদ সুজনের ‘দাঁড়াও, ঢাকা’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ১৩, ২০২২, ০৭:৪৩ পিএম
আলিয়ঁস ফ্রঁসেজে বশীর আহমেদ সুজনের ‘দাঁড়াও, ঢাকা’

দুনিয়াদারি আর্কাইভের আয়োজনে বশীর আহমেদ সুজনের ‘দাঁড়াও, ঢাকা’ শীর্ষক আলোকচিত্রের বইয়ের মোড়ক উন্মোচন ও একক প্যানোরমিক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন হয়েছে।

শুক্রবার (১৩ মে) বিকেল ৫টায় রাজধানীর আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে আনুষ্ঠানিকভাবে প্রদর্শনীর উদ্ভোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন, প্রথিতযশা আলোকচিত্রী নাসির আলী মামুন।

এছাড়া সম্মানিত অতিথি ছিলেন, আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার পরিচালক ফ্রঁসোয়া ঘ্রোজঁ ও স্থপতি নুরুর রহমান খান।

বশীর আহমেদ সুজন বলেন, “প্রদর্শনীর প্রদর্শিতব্য আলোকচিত্রগুলো ঢাকার রাস্তায় ২০০৬-১৫ সালের মাঝামাঝি তোলা। পাশাপাশি করোনাকালীন কিছু ছবিও প্রদর্শনীর অন্তর্ভূক্ত করা হয়েছে। মূলত মানুষ কীভাবে ঢাকাকে দেখে, সেটাই ছবির মাধ্যমে প্রকাশের চেষ্টা করেছি। এখানে প্রদর্শিত প্রতিটি ছবিই ধারণ করা হয়েছে দিনের শেষভাগে অর্থাৎ গোধুলী লগ্নে।”

অনুষ্ঠানে আলোকচিত্রী নাসির আলী মামুন বলেন, “প্রদর্শনীর ধরন ও আলোকচিত্রের বইয়ের গঠনে অভিনবত্ব নিয়ে এসেছে ‘দাঁড়াও, ঢাকা’। বাংলাদেশের আলোকচিত্রের ইতিহাসে প্রথমবারের মতো প্যানোরমিক আলোকচিত্রের প্রদর্শনী ও বই ‘দাঁড়াও, ঢাকা’। গ্যালারিতে আলোকচিত্রের প্রদর্শনেও রয়েছে নতুনত্ব।”

জাতীয় জাদুঘরে অলোকচিত্র প্রদর্শীর জন্য পৃথক গ্যালারি রাখার বিষয়ে খোন্দকার মোস্তাফিজুর রহমান বলেন, “জাদুঘরে তের তলা ভবনের কাজ চলছে। আমাদের প্রত্যাশা আছে, নতুন এই ভবনে আলোকচিত্র প্রদর্শীর জন্য আলাদা জায়গা রাখতে পারব।”

বশীর আহমেদ সুজন ঢাকায় বসবাসরত একজন বাংলাদেশি ফটোগ্রাফার। তিনি ম্যাপ ফটো এজেন্সির সদস্য। ২৫ বছরের কর্মজীবনে তিনি অসংখ্য জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার হয়ে কাজ করেছেন।

প্রদর্শনীটি ১৩-২১ মে পর্যন্ত সবার জন্য উন্মুক্ত। লা গ্যালারি বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে।

Link copied!