• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

সঙ্গীর মন রাখতে পারেন যেসব কৌশলে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২০, ২০২৩, ০৭:০৬ পিএম
সঙ্গীর মন রাখতে পারেন যেসব কৌশলে

দাম্পত্য সম্পর্ক সুখের করতে ও সঙ্গীর মন রক্ষায় কিছু প্রশংসা বা ইতিবাচক কথা ভালো ফল বয়ে আনে। সঙ্গীর মুখের প্রশংসা শুনে অপরজন কিন্তু বেশ খুশি হন। এইসব ছোট ছোট মুহূর্তগুলো জমিয়েই তো মজবুত হয় সম্পর্কের ভিত। তাই সংসারে কিংবা সম্পর্কে সুখ আনতে আপনিও নিতে পারেন কিছু কৌশল। চলুন জেনে নিই-

তোমাকে খুব সুন্দর লাগছে
প্রায় সবাই প্রিয়জনের প্রশংসায় পঞ্চমুখ থাকেন। তবে সব সময়ই যে সঙ্গীকে দেখতে ভালো লাগে তা কিন্তু নয়। ধরুন তিনি কোনো পোশাক পরে আপনাকে দেখালেন, সেটি হয়তো আপনার পছন্দ হয়নি এক্ষেত্রে সঙ্গীর মন রাখতে আপনার বলা উচিত ‘তোমাকে সুন্দর লাগছে’। যদি আপনি একথা না বলে কোনো নেতিবাচক উত্তর দেন সেক্ষেত্রে সঙ্গীর মন খারাপ হতে পারে। তাই প্রশংসা করুন।

সারাদিন তোমার কথা ভাবি
প্রিয় মানুষকে নিয়ে চিন্তা করার প্রবণতা সবার মধ্যেই থাকে। তাই বলে সারাদিন সব কাজ বাদ দিয়ে সঙ্গীর কথা চিন্তা করার ফুরসত হয়তো সবসময় হয় না। তবে প্রিয়জনকে খুশি করতে আপনি যে তাকে নিয়ে ভেবেছেন বা মিস করেছেন তা বলে দিন। এতে আপনার সঙ্গী খুশিই হবে।

অভিমান 
সঙ্গীর কিছু হয়েছে কিনা, এটি জিজ্ঞাসা করতেই যদি তিনি উত্তর দেন ‘আমার কিছু হয়নি’ তাহলে বুঝবেন তিনি আপনার ওপর অভিমান করে আছেন। তার অবশ্যই কিছু হয়েছে। আপনার কোনো ব্যবহারে তিনি দুঃখ পেয়েছেন, তাই চুপচাপ আছেন। তাই মান ভাঙাতে খানিকটা প্রশংসা করেই ফেলুন।

তোমার বন্ধুরা বেশ ভালো

আপনার সঙ্গীর আপনার কয়েকজন বন্ধুকে পছন্দ নাও করতে পারেন। তাদের সঙ্গে আপনার সঙ্গীর মতের মিল নাও হতে পারেন। তবে আপনার মনে দুঃখ দিতে চান না বলে তিনি অনেকসময় সেই কথাটি স্বীকার করেন না। তাই এবার থেকে কথার পেছনের আসল কথাটা বুঝে নিয়ে পরিস্থিতি সামলে নিতে দেরি করবেন না যেন।

কখনো মিথ্যা বলব না
প্রিয়জনকে খুশি রাখতে ছোটখাট প্রতিশ্রুতি দিতেই পারেন। ছোট ছোট বিষয় সম্পর্কের জন্য ভালো পরিস্থিতি তৈরি করতে পারে। তবে সঙ্গীকে খুশি করতে তাকে বড় ধরনের বা প্রতারণামূলক মিথ্য়া বলা উচিত নয়। বিশেষ করে নিজের কোনো অন্যায় ঢাকতে বড় মিথ্য়ার আশ্রয় না নেওয়াই ভালো।

Link copied!