• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

বৃষ্টির দিনে কেমন পোশাক পরবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৯, ২০২৩, ০২:৩১ পিএম
বৃষ্টির দিনে কেমন পোশাক পরবেন

আষাঢ়ের আকাশে যেকোনো সময়েই বৃষ্টি ঝরবে এটাই স্বাভাবিক। তাই ঘর থেকে বের হতে হলে প্রস্তুতিও নিতে হবে সেইরকম। কারণ যতই ভালো লাগুক না কেনো বৃষ্টির দিনে ভিজে কাদামাটির মাখামাখি সবসময় মেনে নেয়া যায় না। তাই পরিবেশের সঙ্গে মিলিয়ে পোশাক নির্বাচনও সেইরকম করতে হবে।

পোশাকের ধরন, স্টাইল, হালচাল, সময়ের ব্যবধান – এই বিষয়গুলো নজর রাখা এবং নিজের পোশাক নির্বাচনে সচেতন তরুণ প্রজন্ম। পোশাকের ক্ষেত্রে অনেকেই রঙকে বেশ গুরুত্ব দিয়ে থাকেন। তাই আমাদের হাল ফ্যাশনে পোশাকের ধরনের চেয়েও গুরুত্বপূর্ণ বিষয় হল পোশাকের রঙ।

পোশাকের রং
ফ্যাশন সচেতনরা পোশাকের রঙের দিকে খেয়াল রাখেন। বর্ষায় অনেকেই নীল রঙের পোশাক পরতে পছন্দ করেন। তবে এটা রূচি আর পছন্দের ওপরেই নির্ভর করে। তবে প্রকৃতির সঙ্গে মিল রেখে উজ্জ্বল রঙই বেশি ভালো লাগে। এই যেমন চোখে ভালো লাগার মতো ম্যাজেন্টা, বেগুনি, গাঢ় সবুজ বা কলাপাতা সবুজ, লাল, হলুদ রঙগুলো ভালো লাগবে। বর্ষায় মেঘলা প্রকৃতির সঙ্গে উজ্জ্বল রং বেশি মানায়।

সিল্কের পোশাক
বর্ষার স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় উপযোগী উজ্জ্বল সিল্ক। ক্রেপ সিল্ক, আর্ট সিল্ক, সেমি-তসর সিল্ক বা কটন মিক্স সিল্ক পরতে পারেন। এই সব ব্লেন্ডেড মেটিরিয়াল খুবই আরামদায়ক। শাড়ি, কুর্তি, টপ,সালোয়ার-কামিজ পাওয়া যায় এই সব কাপড়ের ওপর। সিল্কের কাপড় বাতাসে তাড়াতাড়ি শুকিয়ে যায়। শাড়ি পরতে চাইলে সঙ্গে হাতাকাটা অথবা শর্ট হাতার ব্লাউজ পরতে পারেন। সেটা এই গরমে অনেকটাই আরামদায়ক হবে। রুবিয়া ভয়েল, ক্রেপের কাপড় দিয়ে ব্লাউজ বানাতে পারেন। প্রিন্টের ফুলের নকশা, জ্যামিতিক নকশা, হালকা এবং গাঢ় কয়েক রঙের মিশেলে তৈরি পোশাক পোষাক পরে দেখতে পারেন, আরাম পাবেন।

সুতির পোশাক
যেকোনো আবহাওয়ার জন্য সবচেয়ে উপযুক্ত হল সুতি। বর্ষাকালে মেঘলা আকাশে গুমোট গরমে সুতির পোশাক পরলে যেমন গরম লাগে না, তেমনই ভিজে গেলে তাড়াতাড়ি শুকিয়েও যায়। হাওয়া চলাচল করার কারণে সুতির পোশাক খুবই আরামদায়ক। সুতির পোশাক অফিসে পরার জন্যও বেশ ভালো।

ক্যাজুয়াল লুক
ক্যাজুয়াল লুকের জন্য কেপরি, স্কার্ট, লুজ প্রিন্টেড শার্ট এবং প্যান্ট খুব ভালো। গ্ল্যামারাস লুক পেতে হলে কাফতান, টিউনিক্স, শর্ট ড্রেস খুব সুন্দর লাগবে। এ ছাড়া যারা জামা পরতে অভ্যস্ত নন তারা পরতে পারেন বর্ষায় পরার মানানসই শাড়ি যা ভিজে গেলেও সহজে শুকিয়ে নেওয়া যাবে। সিন্থেটিক শাড়ি এই সময় পরার জন্য সবচেয়ে ভালো।

ডেনিমের পোশাক
বৃষ্টির সময় ডেনিম অনেক বেশি সুবিধাজনক। গুটিয়ে যেমন নেওয়া যায়, কাদার দাগও বিশেষ বোঝা যায় না। ডেনিম টাফ মেটিরিয়াল হওয়ার কারণে সহজে নষ্টও হয় না।

সিফনের পোশাক
সিফন বা নাইলন বর্ষার দিনে পরার জন্য সব চেয়ে ভালো। ভিজে গেলে এই সব কাপড় সব চেয়ে তাড়াতাড়ি শুকিয়ে যায়। সিফন টপ, স্কার্ট, শাড়ি, সালোয়ার, কামিজ সব কিছুই পরতে পারেন। যেকোনো অনুষ্ঠানে পুরুষরাও আজকাল সিফন শার্ট পরছেন। বর্ষার দিনে যেকোনো অনুষ্ঠানের জন্যও এই শার্টগুলো খুবই সুবিধাজনক।

বর্ষায় কোন পোশাক এড়িয়ে চলবেন
স্কিন টাইট যে কোনো ধরনের পোশাক এড়িয়ে চলাই ভালো। কারণ বর্ষায় এগুলো ভিজে গেলে তা সেই মুহূর্তে আপনার শারীরিক অস্বস্তির কারণ হয়ে দাঁড়াবে। বর্ষায় কোনো রকম লঙ্ ড্রেস বা সালোয়ার কামিজ না পরাই ভালো। কারণ এই সময় রাস্তাঘাটে ভিজে কাদা হয়ে থাকে, ফলে এই সমস্ত পোশাকে কাদা লাগায় আশঙ্কা অনেকটাই। বৃষ্টির দিনে সব সময় ছাতা ও রেইনকোট সঙ্গে রাখুন। এগুলো রাস্তাঘাটে হঠাৎ বৃষ্টির হাত থেকে আপনাকে রক্ষা করবে।

Link copied!