• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

টাইপ করতে গিয়ে আঙুলে ব্যথা হলে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২৩, ০৩:৩৫ পিএম
টাইপ করতে গিয়ে আঙুলে ব্যথা হলে যা করবেন

আধুনিক ডিভাইস ছাড়া আমরা এখন একটা দিনও ভাবতে পারি না। সেখানে কম্পিউটার,মাউস মোবাইল থেকে শুরু করে আরও নানারকমের যান্ত্রিক মাধ্যম। তবে দীর্ঘক্ষণ কম্পিউটারে টাইপ বা মাউস নাড়াচাড়া করায় অনেকেরই হাত, আঙুলে তীব্র ব্যথা হতে পারে। এই সমস্যা সমাধানের জন্য বেশ কয়েকটি নিয়ম মেনে চলতে পারলেই ব্যথা অনেকটাই কমে আসবে। এতে  চলুন জেনে নিই কীভাবে—

মাঝে মাঝে উঠতে হবে
কাজের চাপে অনেকসময় দম ফেলারও সময় থাকে না। একনাগারে টাইপ করার কারণে হাতে-আঙুলে তীব্র ব্যথা হলে অবশ্যই বিরতি নিতে হবে। ৩০ মিনিট কাজ করার পর অন্তত ২ থেকে ৩ মিনিটের বিরতি নিন। একটু চেয়ার ছেড়ে উঠে দাঁড়ান। পায়চারি করতে পারেন। এরপর আবার কাজে বসুন। এতে হাতের আঙুলের পাশাপাশি কোমর, পা, ঘাড়ের জয়েন্টও সুস্থ থাকবে।

নখ ছোট রাখুন
নখ বড় থাকলে সঠিকভাবে টাইপ করা যায় না। এমনকি মাউস নাড়াচাড়ার ক্ষেত্রেও অসুবিধা হয়। আর সঠিকভাবে মাউস, কিবোর্ড ব্যবহার না করলে হাতে-আঙুলে ব্যথা হতেই পারে। এ কারণে নিয়মিত নখ কাটুন। এতে ব্যথা কমতে পারে।

বসার ভঙ্গির ঠিক রাখতে হবে
হাতে ও আঙুলে ব্যথা হওয়ার পেছনে বসার স্টাইলও দায়ী হতে পারে। কম্পিউটারের সামনে বসে যাতে হাত, কোমড়, ঘাড় সঠিক সাপোর্ট পায়, তা নিশ্চিত করতে হবে। এই নিয়ম মানলেই শরীরের নানা জায়গায় ব্যথা এড়াতে পারবেন। আজকাল অনেক দোকানেই এই রকম চেয়ার-টেবিল কিনতে পাওয়া যায়। ঘরে কাজ করার ক্ষেত্রেও কোনোভাবেই ল্যাপটপ নিয়ে শুয়ে-বসে কাজ করবেন না। এতে ব্যথা বাড়বে।

হাত যেন সাপোর্ট পায়
টাইপ করার সময় হাতে সাপোর্ট থাকা খুবই জরুরি। অনেকে হাত শূন্যে ঝুলিয়ে টাইপ করেন। ফলে হাতের পুরো ভার গিয়ে কবজির ওপর পড়ে। এই কারণে আঙুল ও কবজিতে ব্যথা বাড়ে। এই ভুল এড়িয়ে চলার চেষ্টা করুন। বরং হাত যাতে সাপোর্ট পায় এমন চেয়ার ব্যবহার করুন। আর টাইপ করার সময় অবশ্যই হাত রাখতে হবে হ্যান্ড রেস্টের ওপর।

চিকিৎসকের পরামর্শ 
এই ধরনের সমস্যার পেছনে বিভিন্ন ধরনের রোগও দায়ী হতে পারে। ব্যথা অনুভব হলেই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

Link copied!