• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

বিয়ের আগে ছেলেরা ত্বকের যত্নে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২৩, ১১:৩১ এএম
বিয়ের আগে ছেলেরা ত্বকের যত্নে যা করবেন
পুরুষেরও ত্বকের যত্ন নেওয়া উচিত । ছবি : সংগৃহীত

বিয়েতে সবার মূল আকর্ষণ থাকে বর-কনে। ভারী মেকআপ আর আকর্ষণীয়ভাবে সাজে সবার মধ্যমনি হয়ে থাকেন বর-বউ। সাজ কেমন হয়েছে, দেখতে কেমন লাগছে এসবই দেখেন সবাই।  তাই বিয়ের বেশ কয়েকদিন আগে থেকে কনে রূপচর্চায় মনোযোগ দেন। অন্যদিকে দেখা যাচ্ছে বিয়ের আগে ত্বকের যত্ন নেওয়ার কোনও বালাই থাকে না বেশিরভাগ বরের ক্ষেত্রে। 

আজকাল কেউ কেউ অবশ্য কিছুটা গুরুত্ব দিচ্ছেন। তাই দেখতেও বেশ সুদর্শন লাগে। এক্ষেত্রে আপনিও যদি ব্যস্ততার ফাঁকে কিছুটা সময় বের করে নিতে পারেন তাহলে বিয়ের দিন আপনাকেও বেশ ভালো লাগবে দেখতে। কম উপাদান ও সময়ের মধ্যেই সেরে নিতে পারেন ত্বকের পরিচর্যা। যত্নে যা যা করবেন-

ত্বক পরিষ্কার করুন
ঠিকমতো মুখ না ধোয়ার কারণে ত্বক থেকে ময়লা ও জীবাণুও সহজে দূর হয় না। শুধু পানির ঝাপটা দিয়েই মুখ ভালোমতো পরিষ্কার হয় না। যদি কয়েকদিন পর বিয়ে অনুষ্ঠান থাকে, তবে এখন থেকে নিয়মিত মুখ পরিষ্কারের জন্য ভালো মান ও স্কিনটোন অনুযায়ী ফেসওয়াশ ব্যবহারের অভ্যাস করুন। 

এক্ষেত্রে ভুলেও কিন্তু সাবান ব্যবহার করবেন না। এত ত্বকের পিএইচ এর মাত্রা কমে যায় ও ত্বক আরও শুষ্ক হয়ে ওঠে । ফেসওয়াশ ব্যবহার করলে ত্বকের ময়লা, তেল দূর হয়ে ত্বকও থাকবে কোমল।

স্ক্রাব করতে হবে
ত্বকের গভীর থেকে ময়লা ও জীবাণু দূর করার জন্য স্ক্রাব করা জরুরি। এতে ত্বকের মরা কোষ ও ব্ল্যাকহেডস দূর হবে। এজন্য একটি ভালো মানের স্ক্রাব ব্যবহার করুন। হাতে সামান্য পরিমাণ ফেস স্ক্রাব নিয়ে ভেজা মুখে বৃত্তাকার গতিতে ম্যাসাজ করুন। কপাল, চিবুক ও নাকের আশপাশে ভালো করে ম্যাসাজ করে স্ক্রাব করে নিন। এরপর পানি মুখ পরিষ্কার করুন।

নিয়মিত সেলুনে যান
বিয়ের কয়েকদিন আগ থেকে নিয়মিত সেলুনে যান। থ্রেডিং, ফেসিয়াল, ওয়াক্সিং, ফেস ম্যাসাজ, ব্লিচ, ফেস প্যাক বা চুল কাটা ইত্যাদি করতে পারেন। আজকাল অনেক সেলুনেই বর প্যাকেজ চালু রয়েছে। চাইলে আপনিও এই সেবা নিতে পারেন।

ফেস মাস্ক ব্যবহার
ফেস মাস্ক ত্বকের উজ্জ্বলতা বাড়াবে। ত্বকের দাগ দূর করতে এটি ব্যবহার করুন নিয়ম করে। এজন্য ঘরোয়া উপাদান দিয়েও সেরে নিতে পারেন। বেসন ও দুধের মিশ্রণ দিয়ে ফেস প্যাক বানিয়ে নিন। আর মুখের দাগ কমাতে দুধ ও টমেটো ব্লেন্ড করে সেই মিশ্রণ মেখে কিছুক্ষণ রেখে দিয়ে ধুয়ে ফেলুন। লেবু ও মধু মিশিয়ে ব্যবহার করুন ত্বকে। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

এইভাবে বিয়ের কয়েকদিন আগে থেকেই নিন ত্বকের যত্ন। 

Link copied!