• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

প্রোটিন সালাদ বানানোর উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২৩, ০১:১৮ পিএম
প্রোটিন সালাদ বানানোর উপায়
সালাদ হতে পারে অন্যতম পুষ্টিকর খাবার। ছবি : সংগৃহীত

শীতে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে নানা কারণে। এসময় স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি। এই ঋতুতে হরেকরকম সবজি পাওয়া যায় বাজারে। এসব সবজি থেকে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন পাওয়া যায়। আপনি চাইলে তা দিয়ে সালাদ করেও খেতে পারেন। অন্যদিকে অনেকে বাড়তি মেদ ঝরানোর জন্য কার্বোহাইড্রেট খাওয়া কমিয়ে দেন। এক্ষেত্রেও সালাদ হতে পারে অন্যতম পুষ্টিকর খাবার। চলুন তাহলে জেনে নেওয়া যাক, কীভাবে তৈরি করা যায় স্বাস্থ্যকর প্রোটিন সালাদ। 

যেভাবে বানাবেন

প্রথমে ১ কাপ ছোলা সেদ্ধ করে নিন। এবার চুলায় কড়াই বসিয়ে ২ টেবিল চামচ অলিভ অয়েল দিন। এরপর পানি ঝরানো ছোলা, ২ চা চামচ পাপড়িকা পাউডার, স্বাদমতো লবণ, ১ চা চামচ রসুনকুচি, ১ চা চামচ জিরার গুঁড়া ও ১ চা চামচ শুকনা অরিগ্যানো দিয়ে কম আঁচে ৪-৫ মিনিট নেড়ে নামিয়ে নিন। 

সালাদ ড্রেসিং তৈরি করার জন্য একটি বাটিতে ৩ টেবিল চামচ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল, ২ টেবিল চামচ লেবুর রস, স্বাদমতো ম্যাপল সিরাপ অথবা মধু, স্বাদমতো লবণ ও আধা চা চামচ গোলমরিচের গুঁড়া মিশিয়ে নিন। 

এবার একটি বড় বাটিতে ১ কাপ  টুকরা করা শসা, টমেটো ও ক্যাপসিকাম দিন। এবার এতে আধা কাপ গাজর কুচি ও পেঁয়াজ কুচি দিন। সবশেষে মসলা মাখানো ছোলা, ধনেপাতা কুচি ও সালাদ ড্রেসিং দিয়ে ভালো করে মেখে নিন। 

চাইলে বাদাম কুচি ছড়িয়ে দিতে পারেন ওপরে। এ সালাদ যেকোনো খাবারের সঙ্গে পরিবেশন করতে পারেন। চাইলে এমনিই খেতে পারেন।

Link copied!