• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

গরমে ত্বক বাঁচাতে চন্দন লাগাবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১০, ২০২৩, ১২:৪৮ পিএম
গরমে ত্বক বাঁচাতে চন্দন লাগাবেন যেভাবে

গরমে ত্বকের যত্ন নেওয়া বেশ কষ্টসাধ্য হয়ে পড়ে। বাইরে বেরোলেই ত্বকে র‌্যাশ বেরোচ্ছে। সেই সঙ্গে ট্যানের সমস্যা তো রয়েছেই। গরমের তীব্রতায় আবার কালচে ভাবও চলে আসে। এসব সমস্যার মধ্যে ভরসা রাখতে পারেন চন্দনের ওপর। ত্বক শুষ্ক হোক কিংবা তৈলাক্ত, বলিরেখা থাক কিংবা ব্রণ, যেকোনো সমস্যায় যত্ন নিতে পারেন চন্দন দিয়ে। চলুন জেনে নিই কীভাবে ব্যবহার করবেন।


শুষ্ক ত্বকের যত্নে

তিন চা চামচ গুঁড়ো দুধ, তিন চা চামচ চন্দন তেল ও একা চা চামচ গোলাপজল একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই প্যাক মুখে লাগান। ১৫ থেকে ২০ মিনিট রেখে শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। চন্দন তেল ও গুঁড়ো দুধ ত্বকে পুষ্টি জোগায়। গোলাপজল ভালো টোনার হিসেবে কাজ করে। প্রতিদিন এটা মেনে চললে শুষ্ক ত্বক থেকে রেহাই পাবেন।

অল্প সময়ে চোখের কালি তুলতে চন্দনের চেয়ে ভালো কিছু হতে পারে না। চন্দন গুঁড়ো ও গোলাপজলের পেস্ট তৈরি করে নিন। এই পেস্ট চোখের কোলে লাগিয়ে রাতে ঘুমোতে যান। সকালে উঠে পানি দিয়ে ধুয়ে নিন। এটা কিছুদিন করলেই চোখের কালি দূর হবে।

ত্বকের তৈলাক্ত ভাব কমাতে
এক টেবিল চামচ চন্দন গুঁড়ো, এক টেবিল চামচ মুলতানি মাটি পরিমাণমতো গোলাপজলের সঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাক সারা মুখে লাগিয়ে ২০ থেকে ৩০ মিনিট রাখুন। পানি দিয়ে ধুয়ে ফেলুন।

Link copied!