• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

চুলের যত্ন নেবে চালের পানি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১, ২০২৩, ০১:০৪ পিএম
চুলের যত্ন নেবে চালের পানি

ঘাম থেকে সারাক্ষণ মাথা ভিজে থাকছে। বাইরে থেকে ফিরে যখন চুল খুলতে যাচ্ছেন, মুঠো মুঠো চুল উঠে আসছে। আর এই সমস্যা থেকে মুক্তি পেতে তেল, শ্যাম্পু, কন্ডিশনার কিছুই বাদ দিচ্ছেন না। কিন্তু তাতে কোনো লাভ হচ্ছে না। তবে বিশেষজ্ঞরা বলছেন, হাতের কাছেই এই সমস্যা থেকে মুক্তির উপায় রয়েছে। তা হলো চাল ভেজানো পানি। এই পানিতেই নাকি চুলের যাবতীয় সমস্যা দূর হবে। চলুন জেনে নিই।

ব্যবহারের নিয়ম
আধা কাপ চাল পরিষ্কার পানিতে ধুয়ে নিন, যাতে ওপরের ময়লা বেরিয়ে যায়। এই ধোয়া চালটা একটা পাত্রে নিয়ে তাতে দুই থেকে তিন কাপ পরিষ্কার পানি ঢেলে দিন। এবার পাত্রটি ঢেকে দিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিতে হবে। তার পর হাত দিয়ে চালগুলো একটু চটকে নিন। পানি আরও ঘোলা হয়ে যাবে। এবার আরেকটি পাত্রে এই পানিটা ছেঁকে নিন। আপনার চাল ধোয়া পানি তৈরি হয়ে গেল।


এবার চুলে শ্যাম্পু ও কন্ডিশনার মাখার পর শেষবার চুল ধুতে ব্যবহার করুন এই রাইস ওয়াটার। এ ছাড়া এক কাপ রাইস ওয়াটারের সঙ্গে এক কাপ পানি মেশান, তাতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে নিন। এই পানিটা চুলে ঢেলে ধীরে ধীরে গোড়া থেকে আগা পর্যন্ত মাসাজ করুন। পাঁচ মিনিট রেখে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর দেখুন চুল কেমন চকচকে হয়ে উঠবে।

কন্ডিশনার হিসেবে চালের পানি
অনেকেই চুলে কন্ডিশনার ব্যবহার করতে চান না। তাই শ্যাম্পু করার পর কন্ডিশনার হিসেবে মাথায় চাল ধোয়া জল ব্যবহার করে দেখতে পারেন। চাল ধোয়া জলে চুল হয়ে উঠবে মসৃণ, চুলে কোনো জটও থাকবে না।

Link copied!