• ঢাকা
  • শনিবার, ১৫ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১, ৮ জ্বিলহজ্জ ১৪৪৫

মাত্র ৩টি উপায়ে দূর করুন মেছতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৩, ১২:০৯ পিএম
মাত্র ৩টি উপায়ে দূর করুন মেছতা

আজকাল প্রায় সবাই ত্বক নিয়ে বেশ সচেতন। সুস্থ ও উজ্জ্বল ত্বক পাওয়ার জন্য কতকিছুই না করে থাকেন। তারমধ্যেও ব্রণ, র‌্যাশ, মেছতা ইত্যাদির স্বীকার হতে হয়। বিশেষ করে মুখের ওপর মেছতার দাগ হলে তা মেনে নেওয়া খুব কঠিন। শুষ্ক ত্বকে এই সমস্যা বেশি হয়। 

কারণ শুষ্ক ত্বক মানেই আর্দ্রতা কম। আর্দ্রতার অভাবে কালচে ছোপে ভরে যায় মুখমণ্ডল। মেছতার এই কালচে ছোপ ঢাকতে সবসময় প্রসাধনীও কাজে আসে না। আবার সময়মতো যত্ন না নিলেও বেড়ে যায় এই সমস্যা। তাই মেছতার দাগ চিরতরে দূর করার ৩টি ঘরোয়া উপায় রইল। চলুন দেখা যাক সেগুলো কী-

আলুর রস
আলুতে থাকা থাকা স্টার্চ, ত্বকের মৃত কোষ সরিয়ে ত্বককে উজ্জ্বল করে তোলে। আলুর খোসা ছাড়িয়ে গ্রেট করে নিন প্রথমে। এরপর ছাঁকনি দিয়ে গ্রেট করা খোসা থেকে রস বের করে, মুখে লাগিয়ে আধা ঘণ্টা রেখে দিন। শুকিয়ে গেলে হালকা গরম পানি ধুয়ে ফেলুন। এভাবে ১দিন পরপর ব্যবহার করতে থাকুন।

লেবু এবং মধু
লেবুর রসে আছে ভিটামিন সি। এই ভিটামিন সি-এর সঙ্গে মধুর মতো অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান মিশলে তার গুণ অনেকখানি বেড়ে যায়। লেবুর রস এবং মধু মিশিয়ে মুখের দাগযুক্ত অংশে কিছুক্ষণ মেখে রাখুন। শুকিয়ে গেলে হালকা গরম পানি ধুয়ে ফেলুন। কয়েক দিন ব্যবহার করলে ত্বকের দাগছোপ দূর হয়ে যাবে নিমেষে।

অ্যাপল সিডার ভিনিগার
অ্যাপল সিডার ভিনিগার কিন্তু সরাসরি মুখে মাখা যায় না। পানির সঙ্গে মিশিয়ে শুধুমাত্র ওই দাগযুক্ত জায়গায় মাখতে পারেন। তবে বেশিক্ষণ ত্বকে রাখবেন না। মিনিট পাঁচেক রাখলেই হবে।

Link copied!