• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

প্রাথমিক চিকিৎসার জন্য বাড়িতে যে ওষুধগুলো রাখবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২৩, ০৬:০১ পিএম
প্রাথমিক চিকিৎসার জন্য বাড়িতে যে ওষুধগুলো রাখবেন
বাড়িতে প্রাথমিক চিকিৎসার ওষুধ রাখা উচিত। ছবি : সংগৃহীত

কথায় আছে বিপদ প্রতিদিন আসে না। বাড়িতে থাকা অবস্থাতেই হঠাৎ করেই ছোটখাট কোনও দুর্ঘটনায়  শরীরের কোথাও কেটে যেতেই পারে। অথবা সাধারণ সর্দি-জ্বর বা গ্যাসট্রিকের সমস্যাসহ আরও কত ধরণের সমস্যা হতে পারে তার ঠিক নেই। এসব পরিস্থিতি অনেক সময় নিজেকেই সামাল দিতে হয়। 

এ ছাড়াও যেকোনো সময় প্রাকৃতিক দুর্যোগের মতো পরিস্থিতিতে বাইরে যাওয়ার অবস্থা থাকে না। এসব জরুরি অবস্থাও সামাল দেওয়ার জন্যও হাতের কাছে কয়েকটি প্রাথমিক চিকিৎসার উপকরণ রাখা উচিত। চলুন জেনে নিই সেগুলো কী-

ঘরে থাকা অবস্থায় কোথাও কেটে গেলে রক্ত বা সংক্রমণ বন্ধ করার জন্য অ্যান্টিসেপটিক ক্রিম ও লিকুইড রাখুন। কোথাও পুড়ে গেলে ত্বকের প্রদাহ কমানো ও ক্ষতির হাত থেকে রক্ষার জন্য পুড়ে যাওয়ার মলম রাখতে পারেন। 

অনেক সময় বিভিন্ন কারণে জয়েন্টে, পিঠে কিংবা অন্যান্য স্থানের ব্যাথা হয়ে থাকে। এর জন্য যন্ত্রণানাশক ক্রিম বা স্প্রে ক্যান রাখা যেতে পারে। 

বিভিন্ন ভাইরাস বা ব্যাকটেরিয়ার সংস্পর্শে এলে সাধারণ সর্দি-জ্বরে আক্রান্ত হওয়া থেকে রক্ষার জন্য চিকিৎসকরা যেসব সাধারণ ওষুধ দিয়ে থাকেন সেগুলো রেখে দিতে পারেন বাক্সে। সঙ্গে রাখতে পারেন গ্যাসট্রিকের ক্যাপস্যুল ও সিরাপ।

চিকিৎসার অংশ হিসেবে সবসময় ফ্রিজে রাখুন আইস কিউব। এটিকে আপাতদৃষ্টিতে ওষুধ মনে না হলেও চিকিৎসার প্রয়োজনে ক্ষেত্র বিশেষে এর ভূমিকা অনেক।

বরফ সাধারণত ফোলাভাব, ব্যথা, চুলকানি এবং প্রদাহের বিরুদ্ধে খুব কার্যকর। পেশীতে টান লাগলেও বরফ লাগালে ব্যথা দ্রুত কমতে পারে। আইস কিউব সরাসরি ব্যবহার না করে প্লাস্টিকের ব্যাগে বা কাপড়ে মুড়িয়ে ব্যাথাযুক্ত স্থানে ব্যবহার করুন।

Link copied!