• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

লেবুর খোসা দিয়ে বানিয়ে ফেলুন ক্লিনার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৯, ২০২৩, ১২:১০ পিএম
লেবুর খোসা দিয়ে বানিয়ে ফেলুন ক্লিনার

লেবুর রসের মতো এর খোসাতেও প্রচুর পরিমাণে ভিটামিন, ক্যালসিয়াম, ফাইবার, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং বিটা ক্যারোটিন রয়েছে। বাস্তবতা হলো, লেবুর খোসা এর রসের চেয়ে প্রায় ৫ থেকে ১০ গুণ বেশি পুষ্টি সরবরাহ করতে পারে। 

প্রায় ১০০ গ্রাম লেবুর খোসায় ১৩৪ মিলিগ্রাম ক্যালসিয়ম, ১৬০ মিলিগ্রাম পটাসিয়াম, ১২৯ মিলিগ্রাম ভিটামিন-সি এবং ১০.৬ গ্রাম ফাইবার রয়েছে। কিন্তু লেবু খাওয়ার পর আমরা খোসা ফেলে দিই। কিন্তু এগুলো জমিয়ে রাখলে খুব গুরুত্বপূর্ণ কাজে আসবে। বাঁচবে খরচও। লেবুর খোসা ফেলে না দিয়ে যে কাজে লাগাতে পারেন চলুন জেনে নিই-

যেভাবে তৈরি করবেন
প্রথমে কমলালেবু বা মুসাম্বি লেবুর খোসা ফেলে না দিয়ে জমিয়ে রাখুন। ছোট ছোট করে খোসা কুচিয়ে, স্প্রে বোতলের মধ্যে ভরে নিন। এবার বোতলের মধ্যে অর্ধেক ভিনিগার এবং ১ চা চামচ লবণ দিয়ে দিন। 

সব উপকরণ ভালো করে মিশিয়ে নিন। তবে খেয়াল রাখতে হবে যে বোতলের মধ্যে এই মিশ্রণটি রাখছেন, তা যেন বায়ুরোধী হয়। কাচের হলে আরও ভাল।

লেবুর রস ব্যবহার করবেন কেন
বাজারের নানা ক্যামিকেলযুক্ত ক্লিনারের চেয়ে লেবুর রস বা খোসা দিয়ে তৈরি ক্লিনার সাশ্রয়ী। বাড়িতে তৈরি ক্লিনার একেবারেই রাসায়নিকমুক্ত। তাই এখান থেকে ক্ষতি হওয়ার সম্ভাবনা কম। লেবুর নিজস্ব একটা গন্ধ রয়েছে। এই ধরনের গন্ধ শরীরে গেলে ফুসফুসের কোনও ক্ষতি হয় না।                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                               

Link copied!