• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

ত্বকের মরা কোষ দূর করবে মসুর ডাল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২৩, ১১:৪৬ এএম
ত্বকের মরা কোষ দূর করবে মসুর ডাল

মসুর ডাল শরীরে অনেক রকম পুষ্টির যোগান দেয়। মসুর ডালের বহুমুখী খাদ্যগুণ শিশু থেকে বয়স্ক সবার জন্য বেশ কার্যকর। এটি শুধু শরীরে নয় ত্বকের যত্নেও অসাধারণ ভূমিকা রাখে। ত্বকের কালচে দাগ, উজ্জ্বলতা ফিরিয়ে আনা, মরাকোষসহ আরও নানা সমস্যা দূর করতে মসুর ডাল কীভাবে ব্যবহার করবেন চলুন জেনে নেওয়া যাক-

ত্বকের লোম ওঠাতে
আপার লিপ বা গালে অনেক নারীরই অতিরিক্ত লোম থাকে। অনেকেই এজন্য ওয়াক্সিং থেকে শুরু করে বিভিন্ন উপায় অবলম্বন করে লোম তোলেন। এক্ষেত্রে মসুর ডাল বেশ কার্যকর। এজন্য ১ চা চামচ মসুর ডাল বাটার সঙ্গে ১ চা চামচ বেসন, ১ চা চামচ চালের গুঁড়া আর কয়েক ফোঁটা আমন্ড অয়েল মিশিয়ে মুখে মাখুন। ফেসপ্যাকটি শুকিয়ে স্ক্রাবিং করে তুলে ফেলুন। লোম উঠে যাবে।

মরা কোষ দূর করতে
ত্বকের মরা কোষ দূর করতে মসুর ডাল বাটার সঙ্গে ২ চা চামচ দুধ মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে মুখে লাগান। তারপর ২ মিনিট ঘষে ঘষে মালিশ করুন। এরপর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। আপনার ত্বকের শুষ্কতা দূর হবে, ত্বক কোমল ও নরম থাকবে।

ত্বকের কালো দাগ
ত্বকের কালো দাগ দূর করে উজ্জ্বলতা বাড়াতে মসুর ডালের ভূমিকা অনেক। এজন্য ৩ টেবিল চামচ মসুর ডাল বাটা, ৩ টেবিল চামচ টকদই ও একই পরিমাণ বেসন ভালো করে মিশিয়ে নিন। এতে ১ চিমটি হলুদ গুঁড়া মিশিয়ে নিন। ত্বকে লাগিয়ে অপেক্ষা করুন শুকানো পর্যন্ত। তারপর ধুয়ে ফেলুন। নিয়মিত এই ফেসপ্যাক ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বাড়বে দ্বিগুণ।

Link copied!